শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

বিশ্বে প্রথম সিম কার্ড আবিষ্কার করলো কে?

বিশ্বে প্রথম সিম কার্ড আবিষ্কার করলো কে?

সংগৃহীত

সিম কার্ড একটি স্মার্ট পরিচয় ব্যবস্থা। এর পূর্ণরুপ হচ্ছে ‘সাবসক্রাইবার আইডেনটিটি মডিউল’ (subscriber identification module) যার বাংলা অর্থ ‘গ্রাহক পরিচিতি মডিউল’।

সিম কার্ড বা সাবস্ক্রাইবার আইডেন্টিফিকেশন মডিউল (এসআইএম) প্রথম আবিষ্কার করে একটি জার্মান প্রতিষ্ঠান। তবে এ প্রতিষ্ঠানের কে বা কারা সরাসরি যুগান্তকারী এই আবিষ্কারের সঙ্গে জড়িত তা জানা যায়নি।

কিন্তু তার চেয়েও অবাক করা বিষয় হচ্ছে, তৈরিকারক প্রতিষ্ঠানটি এই আবিষ্কার নিজে ব্যবহার না করে বরং বিক্রি করেছিল ফিনল্যান্ডের এক প্রতিষ্ঠানের কাছে।

বিশ্বে প্রথম যে সিম কার্ড আবিষ্কার হয়, তার আকৃতি আজকের আধুনিক সিম কার্ডের মতো ছিল না। ১৯৯১ সালে প্রথম জার্মান প্রতিষ্ঠান ‘জিৎসেক অ্যান্ড ডেভ্রিয়েন্ট’ সিম কার্ড আবিষ্কার করেন। প্রতিষ্ঠানটির সদর দফতর ছিল জার্মানির মিউনিখ শহরে।

তবে নিজেদের প্রতিষ্ঠানের জন্য বা সিম কার্ডের বাজারজাতের দিকে না গিয়ে প্রতিষ্ঠানটি তাদের এই আবিষ্কার বিক্রির সিদ্ধান্ত নেয়। ফিনল্যান্ডের ওয়্যারলেস নেটওয়ার্ক প্রতিষ্ঠান রেডিওলিনজার কাছে আবিষ্কৃত প্রায় ৩০০টি সিম কার্ড বিক্রি করে প্রথম তৈরিকারক প্রতিষ্ঠান জিৎসেক অ্যান্ড ডেভ্রিয়েন্ট।

প্রথমবারের মতো আবিষ্কৃত সিম কার্ডটি দেখতে অনেকটা আজকের যুগের এটিএম কার্ডের মতো ছিল। ধীরে ধীরে বিভিন্ন প্রতিষ্ঠানের আধুনিকতার প্রযুক্তিছোঁয়ায় আজকের স্মার্ট সিম কার্ড বাজারে দেখতে পাওয়া যায়।

মোবাইল ফোনে প্রথম মিনি সিম কার্ড ব্যবহার করা হয় ১৯৯৬ সালে। পরবর্তী সময়ে আরো ছোট আকারে সিম কার্ডের সংস্করণ করা হয়। ২০০৩ সালে এই সংস্করণের নাম দেওয়া হয় মাইক্রো সিম।

মাইক্রো সিম প্রথম মোবাইল ফোনে ব্যবহার করা হয় ২০১০ সালে। মার্কিন প্রযুক্তি সংস্থা অ্যাপলের আইফোনে এই সিম কার্ড ব্যবহৃত হয়।

মাইক্রো সিমের পর আসে আরো ছোট এবং আরো আধুনিক ন্যানো সিম কার্ড। ২০১৪ সালের পর প্রায় সব স্মার্টফোনেই এই সিম কার্ড ব্যবহার করা হয়।

সর্বশেষ ২০২৩ সালের তথ্যমতে, পুরো বিশ্বে প্রায় ৮ বিলিয়ন ডিভাইসে এই সিম কার্ড ব্যবহারের মাধ্যমে বিশ্বজুড়ে যোগাযোগের এক বিশাল নেটওয়ার্ক তৈরি করা হয়েছে। ইন্টারন্যাশনাল কার্ড ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের (আইসিএমএ) বরাতে উইকিপিডিয়া জানায় শুধু ২০১৬ সালেই পুরো বিশ্বে ৫.৪ বিলিয়ন সিম কার্ড তৈরি করা হয় এবং ৬ দশমিক ৫ বিলিয়ন ডলার মুনাফা অর্জন করে প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলো।

সূত্র: ডেইলি বাংলাদেশ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর