মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১

মিষ্টি আলুর সুস্বাদু পায়েসের রেসিপি

মিষ্টি আলুর সুস্বাদু পায়েসের রেসিপি

সংগৃহীত

মিষ্টি আলুর সঙ্গে পরিচিতি নেই এমন মানুষ খুব কমই আছে। কারণ মিষ্টি আলু কমবেশি সবাই বেশ পছন্দ করে। আর এ আলুর চাহিদাও রয়েছে বেশ।

মিষ্টি আলু রান্নার থেকে বেশি চুলায় পুড়িয়ে ও সেদ্ধ করেই খাওয়া হয়। আবার অনেকে ডেজার্ট বানিয়ে খান। এই আলু পুষ্টিগুণে ভরপুর। মিষ্টি আলুতে প্রচুর পরিমাণ বিটা ক্যারটিন, ভিটামিন সি, ভিটামিন বি৬, ফাইবার রয়েছে, যা প্রতিদিনের ভিটামিনের চাহিদা পূরণ করে। হাত-পায়ের আঙুল ফোলা কমানো, কোষ্ঠকাঠিন্য, ইউরিনের সমস্যা দূর করাসহ বিভিন্ন রোগের চিকিৎসার জন্য এর পাতা ও মূল ব্যবহার করা হয়ে থাকে। এ ছাড়াও এর পাতা শাক হিসেবে বেশ সুস্বাদু ও পুষ্টিগুণসম্পন্ন। আজ জেনে নিন পুষ্টিগুণে ভরপুর মিষ্টি আলুর মিষ্টি রেসিপি।

যা যা লাগবে-

আলু ১ কেজি, দুধ আধা কেজি, খেজুরের গুড় আধা কেজি, ঘি ১ টেবিল চামচ, লবণ পরিমাণমতো, তেজপাতা ২টি, কিশমিশ পরিমাণমতো, দারুচিনি অল্প পরিমাণ, ড্রাই ফ্রুট পরিমাণমতো

যেভাবে বানাবেন-

প্রথমে মিষ্টি আলু ভালো করে পরিষ্কার করে খোসা ছড়িয়ে নিতে হবে। তারপর ছোট ছোট টুকরা করে কেটে নিতে হবে। খেয়াল রাখতে হবে আলুর টুকরাগুলো যেন একেবারেই মিহি হয়ে না যায়। তারপর চুলাতে কড়াই বসিয়ে দুধ জ্বাল দিন। এবার একে একে তেজপাতা, দারুচিনি দিয়ে দিতে হবে। এবার দুধ ঘন হয়ে এলে চুলার আঁচ কমিয়ে রান্না করতে হবে।

এরপর আরেকটি কড়াইয়ে ১ টেবিল চামচ ঘি গরম করে তার মধ্যে আলু দিয়ে কিছুক্ষণ নাড়ুন। একটানা নাড়তে হবে, যাতে নিচে পোড়া লেগে না যায়। ৩-৪ মিনিট ভাজার পর পরিমাণমতো লবণ ছিটিয়ে দিতে হবে। তারপর দুধের সঙ্গে খেজুরের গুড় দিয়ে একটু নেড়ে নিয়ে ঘিয়ে ভাজা মিষ্টি আলুগুলো দিয়ে দিন। এবার কিশমিশ দিয়ে ১০-১২ মিনিট চুলায় রেখে নাড়তে হবে। এরপর পায়েস ঘন হয়ে এলে নামিয়ে ফেলতে হবে। সবশেষে পরিবেশনের সময় ওপরে ড্রাই ফ্রুটসগুলো ছড়িয়ে দিন।

সূত্র: Rtv News