বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১

যে ফলের দাম সোনার চেয়েও বেশি, একটির দামই ৩৩ লাখ টাকা

যে ফলের দাম সোনার চেয়েও বেশি, একটির দামই ৩৩ লাখ টাকা

সংগৃহীত

আম, জাম, কাঁঠাল, তরমুজ, আনারস, আঙুর, কমলা—কত ফলই দেখা যায় বাজারে। মৌসুম অনুযায়ী সব ফলই কিনতে পাওয়া যায়। পৃথিবীতে এমন কিছু ফলের জাত আছে, যার দাম সাধারণ ফলের তুলনায় বহুগুণ বেশি। খুব কমসংখ্যক মানুষ এর স্বাদ নিতে পারেন। বিশ্বের কয়েকটি দামি ফল সম্পর্কে জানব আজ। 

আনারস কে না চেনেন? রসাল এই ফল সবাই কম–বেশি খেয়েছেন। তবে হেলিগান আনারস আমাদের পরিচিত আনারসের চেয়ে আলাদা। এই জাতের আনারসের দাম প্রায় ১ লাখ ২৫ হাজার টাকা। মূলত চাষের পদ্ধতির কারণে এত দাম এই ফলের। ইংল্যান্ডের কর্নওয়ালের হেলিগান বাগানে চাষ করা হয় হেলিগান আনারস। এই আনারস চাষ করতে হয় বিশেষ পদ্ধতিতে। ইংল্যান্ডের আবহাওয়ায় এই ফল চাষের উপযোগী না। তাই কৃত্রিম উপায়ে মাটিতে তাপ দিয়ে বিশেষ পাত্রে চাষ করা হয়। হেলিগান আনারসের পরিচর্যা, সংরক্ষণের খরচ সাধারণ আনারসের তুলনায় অনেক বেশি। তাছাড়া এই ফল তুলতে সময় লাগে প্রায় দুই-তিন বছর। ফল তোলার পর নিলামে তুলে দাম হাঁকা হয়।

তাইয়ো নো তামাগো আম

পৃথিবীর অন্যতম দামি ফল জাপানি তাইয়ো নো তামাগো আম। এই আম সূর্য ডিম নামে পরিচিত। সূর্যালোকের মতো রঙের এই আম অনেকটা ডিমের মতো। খুব রসাল হওয়ায় ২০১৭ সালে এক জোড়া আমের দাম উঠেছিলো ৩,৭৪৪ ডলার (প্রায় ৪ লাখ ১৩ হাজার টাকা)। প্রায়ই এই আম সাধারণ দোকানগুলোতে এক জোড়া ৩৫ ডলার বা ৩৮০০ টাকায় বিক্রি করা হয়। এই জাতের একটি আমের ওজন ৩৫০ গ্রামের বেশি হয়। ফলটির ত্বকের প্রায় দুই-তৃতীয়াংশ লাল এবং চিনির পরিমাণ স্যাকারিমিটারে (মিষ্টি পরিমাপের একক) ১৫ ডিগ্রি বা তার বেশি হয়। এই আমের চড়া দাম হওয়ার পেছনের কারণ স্বাদ। এটি খেতে অত্যন্ত সুস্বাদু।

ডেনসুক তরমুজ

জাপানের আরেকটি দামি ফল ডেনসুক তরমুজ। উত্তর জাপানের হোক্কাইডো দ্বীপে এর জন্ম। দ্বীপের অনুকূল আবহাওয়া এবং খনিজসমৃদ্ধ আগ্নেয়গিরির মাটি এই ফল চাষের উপযোগী। কৃষকদের প্রচুর শ্রম এবং যত্নের প্রয়োজন হয় এই তরমুজ চাষে। এই ফলের উৎপাদন খুব কম। বিক্রিও করা হয় নিলামে তুলে। কালো রঙের সুস্বাদু এই ফল খুব রসাল। অস্বাভাবিক বেশি দামের কারণে এটি কেনার সক্ষমতা সবার থাকে না। কখনো এর দাম ৬ হাজার ডলার পর্যন্ত হতে পারে। ২০০৮ সালে একটি ডেনসুক তরমুজের দাম উঠেছিল ৬,১০০ ডলার বা ৬ লাখ ৬৭ হাজার টাকা। জাপানে বিভিন্ন দোকানে সাধারণত ২১ হাজার থেকে ৩২ হাজার টাকায় পাওয়া যায় এই তরমুজ।

রুবি রোমান আঙুর

আঙুর ফল টক! জাপানের ইশিকাওয়া প্রদেশে জন্মানো এই আঙুর অনেকের কাছে খেতে টক লাগে। টক হলেও এর দাম প্রতি গুচ্ছ ১ লাখ ৩১ হাজার টাকা পর্যন্ত হতে পারে। এভাবে একটি আঙুরের দাম পড়ে প্রায় ৪৪ হাজার টাকা! রুবি রোমান বিশ্বের সবচেয়ে দামি আঙুর। জাপানিরা এই ফল গুরুত্বপূর্ণ ব্যক্তি এবং অতিথিদের উপহার দেয়। হালকা টক স্বাদের সঙ্গে রসালো মিষ্টির সংমিশ্রণে গঠিত রুবি রোমান। কৃষকদের এই ফল চাষ করতে প্রচুর যত্ন নিতে হয়। প্রতিটি গুচ্ছের জন্য আলাদা যত্ন-আত্তির প্রয়োজন হয়। প্রতিটি ফলের আকার ঠিক রাখতে গ্রিন হাউসের তাপমাত্রা নিয়ন্ত্রণ করেন কৃষকেরা।

ইউবারি মেলন

বিশ্বের সবচেয়ে দামি ফল ইউবারি মেলন। এই তরমুজের দাম স্বর্ণের চেয়েও বেশি। জাপানের হোক্কাইডোর ইউবারি শহরের পাহাড়ে জন্মে বলে এর নাম ইউবারি মেলন। এই তরমুজ চাষে লাগে প্রচুর যত্ন। এই ফলের দাম ৩৩ লাখ টাকা পর্যন্ত হতে পারে। সাধারণ দোকানগুলোতে ২২ হাজার টাকা দিয়েও পাওয়া যায়। ধনী ও অভিজাতদের খাবার হিসেবে পরিচিত এই ফল। দর্শনার্থীদের জন্য দেখার ব্যবস্থা আছে। সাধারণ তরমুজের চেয়ে আলাদা এই তরমুজ। আকারে গোলাকার এই তরমুজের মিষ্টতা ১৩ শতাংশ। ভেতরের কমলা রঙের অংশ মুখে দিলেই গলে যায়।

সূত্র: প্রথম আলো