মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১

ইন্টারনেট ছাড়াই হোয়াটসঅ্যাপে ছবি-ভিডিও পাঠাবেন যেভাবে

ইন্টারনেট ছাড়াই হোয়াটসঅ্যাপে ছবি-ভিডিও পাঠাবেন যেভাবে

সংগৃহীত

মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপে এবার অফলাইনে ছবি, ভিডিও ও বিভিন্ন ডকুমেন্ট শেয়ার করার ফিচার আসছে। নতুন ফিচার সম্পর্কিত একটি স্ক্রিনশট ফাঁস হয়েছে। এতে দেখা গেছে, ডেটা কানেকশন ছাড়াই ছবি পাঠানো যাচ্ছে।

হোয়াটসঅ্যাপ ফিচার ট্র্যাকার ডব্লিউএবেটাইনফোর তথ্য অনুযায়ী, স্মার্টফোনে ইন্টারনেট না থাকলেও অন্য ব্যবহারকারীকে ছবি পাঠাতে পারবেন। এমনকি অফলাইনে শেয়ার হওয়া ফাইল সম্পূর্ণ এন্ড-টু-এন্ড এনক্রিপটেড থাকবে। তাই প্রাইভেসি নিয়েও নিশ্চিন্ত থাকতে পারবেন ব্যবহারকারীরা। তবে একটি শর্ত রয়েছে, আপনার কাছাকাছি অন্য ডিভাইসটি থাকতে হবে এবং অফলাইন ফাইল-শেয়ারিং ফিচার চালু থাকতে হবে। তবেই এই ফিচার কাজ করবে।

ফিচারটি বর্তমানে হোয়াটসঅ্যাপের পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে এবং বেটা ভার্সনে চালু হয়েছে। শিগগিরই সবার অ্যানড্রয়েড ও আইওএস ডিভাইসে রোল আউট শুরু করা হবে ফিচারটি। তবে অবশ্যই হোয়াটসঅ্যাপ সবশেষ ভার্সনে আপডেট করে নিতে হবে।

কীভাবে ব্যবহার করবেন এই ফিচার

অফলাইন ফাইল-শেয়ারিং ট্রান্সফারের ক্ষেত্রে কোনোরকম ইন্টারনেটের প্রয়োজন পড়ে না। এক ফোন থেকে আর এক ফোনে স্ক্যান করে ব্লুটুথের মাধ্যমে দ্রুত সেই ফাইল চলে যাবে। তবে এক্ষেত্রে কয়েকটি বিষয় মাথায় রাখতে হবে।

হোয়াটসঅ্যাপকে আপনার ফোনের গ্যালারি, ফাইল ও ডকুমেন্ট অ্যাক্সেস করার অনুমতি দিতে হবে। না দিলে এই ফিচার কাজ করবে না। তবে হোয়াটসঅ্যাপ জানিয়েছে, ব্যবহারকারীর নম্বর গোপন থাকবে এবং শেয়ার করা ফাইলগুলো এনক্রিপট করা হবে।

অনেকটা শেয়ারইট অ্যাপের মতো কাজ করবে এই ফিচার। নেট কানেকশন বা ওয়াইফাই না থাকলেও পাঠানো যাবে ছবি, ভিডিও, ডকুমেন্ট সব। যা ব্যবহারকারীদের অনেক ডেটা এবং সময় বাঁচাবে বলে মনে করছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

সূত্র: ডেইলি বাংলাদেশ