সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

আপনার ফ্রেন্ডলিস্টে উগ্রপন্থী থাকলে জানাবে ফেসবুক

আপনার ফ্রেন্ডলিস্টে উগ্রপন্থী থাকলে জানাবে ফেসবুক

ফেসবুকে নানা ধরনের মানুষের দেখা মেলে। এর মধ্যে অনেকেই উগ্রপন্থার প্রচার করেন। আপনার ফ্রেন্ডলিস্টে এমন থাকলে সতর্ক করবে ফেসবুক।

ধর্মীয় কিংবা রাজনীতি নানা বিষয় নিয়ে ফেসবুকে অনেকেই পোস্ট, ছবি, ভিডিও’র মাধ্যমে গোঁড়া, উষ্কানিমূলক উগ্রপন্থা ছড়িয়ে দেয়। এ ধরনের পোস্ট ফেসবুক রিমুভ তো করেই। শুধু তাই নয়, এবার আরও একটি অ্যালার্ট টেস্ট করছে ফেসবুক।

এমন পোস্ট করা ব্যক্তির ফ্রেন্ড লিস্টের কেউ রিপোর্ট করে ফেসবুককে জানাতে পারবেন। এ বিষয়ে অ্যালার্ট নোটিফিকেশন পাঠানোর বিষয়ে কাজ করছে প্র‌তিষ্ঠান‌টি। অর্থাৎ কেউ উগ্রপন্থার প্রচার করলে তার বিষয়ে ফেসবুককে জানাতে পারবেন তার ফেসবুক ফ্রেন্ড।

প্রাথমিকভাবে মার্কিন যুক্তরাষ্ট্রের নির্দিষ্ট সংখ্যক কিছু ব্যবহারকারীকেই এই আপডেট দেওয়া হয়েছে। এর মাধ্যমেই পরীক্ষা করা হচ্ছে। অনেকেই এই ধরনের অ্যালার্ট পেয়ে তার স্ক্রিনশটও শেয়ার করেছেন।

এটা এখনো ফেসবুকের পাইলট প্রকল্প হিসেবে পরীক্ষাধীন আছে। কবে নাগাদ এই কার্যক্রম ফেসবুকে সবার জন্য উন্মুক্ত করা হবে সে বিষয়ে বিস্তারিত কিছু জানায়নি ফেসবুক।

গত ২ জুলাই প্রথম বার কেন্দ্রের নতুন আইটি নীতি মেনে মাসিক কমপ্ল্যায়েন্স রিপোর্ট প্রকাশ করে ফেসবুক। সেখানে জানানো হয়, এক মাসেই প্রায় ৩ কোটি কনটেন্ট রিমুভ করেছে সংস্থা। এর মধ্যে হিংসাত্মক কারণেই বেশিরভাগ কনটেন্ট ডিলিট করা হয়েছে, এমনটাই জানানো হয় পরিসংখ্যানে।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর