সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

লবণের সাহায্যে ঘরেই তৈরি করুন মচমচে মুড়ি

লবণের সাহায্যে ঘরেই তৈরি করুন মচমচে মুড়ি

দেখেতে দেখেতেই চলে এলো পবিত্র রমজান মাস। মুসলিমরা এই মাসে রোজা রেখে আল্লাহ তায়ালার আনুগত্য লাভের চেষ্টা করেন। সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত পানাহার থেকে বিরত থাকেন মুসলিমরা। ইফতারে কমবেশি সবার বাসায়ই মুড়ি পরিবেশন করা হয়।

তবে করোনাভাইরাসের এই আতঙ্কের মধ্যে বাইরে বের হওয়াটা ভীষণ ঝুঁকিপূর্ণ। তাই ঝুঁকি এড়িয়ে খুব সহজ উপায়ে ঘরেই বানিয়ে ফেলতে পারেন মুচমুচে মুড়ি। তাও বালি অথবা তেল ছাড়াই। চলুন জেনে নেয়া যাক মুড়ি তৈরির সহজ পদ্ধতিটি- 
 
মুড়ি তৈরির জন্য মোটা চাল নিন। আতপ বা বাসমতী চালে মুড়ি হয় না। পরিমাণ মতো মোটা চালে সামান্য লবণ ও কয়েক চামচ পানি মিশিয়ে হালকা ভিজিয়ে নিন। এবার প্যানে খুব সামান্য সময় ভাজুন। রঙ একটু বদলে যাওয়া মাত্র নামিয়ে ফেলুন। মচমচে করে ভাজবেন না, এতে মুড়ি হবে না।

এবার চুলায় প্যান বসিয়ে তাতে আধা কেজি লবণ নিয়ে নেড়েচেড়ে গরম করুন। গরম হয়ে গেলে তাতে ৩ টেবিল চামচ চাল দিয়ে নাড়তে থাকুন হুইস্কের সাহায্যে। অনবরত নাড়বেন, অবশ্যই চুলার আঁচ বাড়ানো থাকবে। মুড়ি হয়ে গেলে নামিয়ে সঙ্গে সঙ্গে চালনিতে দিয়ে মুড়ি আলাদা করে ফেলুন। নইলে লবণের তাপে মুড়ি পুড়ে যাবে। এবার সেই লবণ দিয়েই বাকি চালগুলো মুড়ি বানিয়ে ফেলুন। তারপর মুড়ি মুখববন্ধ বয়ামে রেখে দিন। এটি বেশ কয়েক মাস পর্যন্ত মচমচে অবস্থায় খেতে পারবেন। 

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর