সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

মেসি কি ইংরেজি জানেন?

মেসি কি ইংরেজি জানেন?

সময়ের অন্যতম সেরা ফুটবলার বার্সেলোনার আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি। মাঠে কারিকুরিতে তিনি জয় করেছেন ফুটবলভক্তদের মন। স্প্যানিশ ফুটবল লিগের অবিচ্ছেদ্য এক নাম লিওনেল মেসি।

ক্যারিয়ারের শুরু থেকেই খেলছেন কাতালান ক্লাব বার্সেলোনায়। চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচ খেলতে কালেভদ্রে তিনি যান ইংল্যান্ড। অনেকের মনেই প্রশ্ন জাগে—মেসি কি ইংরেজিতে কথা বলতে পারেন? যদিও কখনো কেউ প্রশ্ন করে না পেলে, ম্যারাডোনা, রোনালদিনহো বা নেইমার ইংরেজিতে কথা বলতে পারেন কিনা। যেটা খুবই হাস্যকর। 

যাই হোক মেসি ইংরেজি বুঝলেও কখনও তাকে ইংরেজিতে কথা বলতে দেখা যায় না। বেশিরভাগ সময়ই তিনি স্প্যানিশ ভাষায় কথা বলে থাকেন।  বিভিন্ন ইন্টারভিউতে দেখা গেছে, মেসি স্প্যানিশ ভাষাতে কথা বলছেন। অনেক সময় সেখানে একজন দোভাষী মেসির বক্তব্য ইংরেজিতে বুঝিয়ে দেন।

অনেকেই আবার বলে থাকে মেসি যেহেতু ইংরেজি জানে না, অপরদিকে ক্রিশ্চিয়ানো রোনালদো ইংরেজিতে অনর্গল কথা বলতে পারেন। তাহলে রোনালদোই সর্বকালের সেরা। অবশ্যই সেটা খুবই খোঁড়া একটি যুক্তি।

কেননা পর্তুগিজ এই তারকা অনেক বছর ইংল্যান্ডে খেলেছেন। তিনি স্পেনে খেলেছেন এবং বর্তমানে ইতালিতে খেলছেন। তাই স্বাভাবিকভাবেই তিনি তিন-চারটা ভাষায় কথা বলতে পারবেন এটাই স্বাভাবিক নয় কি! কিন্তু তার মানে এটা নয় যে তিনি মেসির চেয়ে ভালো কিংবা সর্বকালের সেরা। 
 

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

সিরাজগঞ্জ সৌর বিদ্যুৎকেন্দ্র উৎপাদনে আসছে জুনে
বেলকুচিতে জামান টেক্সটাইল পরিদর্শনে সমাজকল্যাণ মন্ত্রী
রায়গঞ্জে কোকোডাস্ট পদ্ধতিতে ট্রেতে চারা উৎপাদন
সিরাজগঞ্জের নলকায় চায়না দুয়ারী জাল জব্দ, আগুনে পুড়িয়ে ধ্বংস
সিরাজগঞ্জে প্রতিবন্ধীদের আর্থিক অনুদান ও ট্রাইসাইকেল বিতরণ
চুরি প্রতিরোধে কাজিপুর থানা পুলিশের মতবিনিময় সভা
দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে আজ
শাহজাদপুরে ছাত্রলীগের উদ্যোগে বৃক্ষরোপণ ও শরবত বিতরন
সিরাজগঞ্জে মে দিবসের আলোচনা সভায় হেনরী এমপি
গরমে সুপেয় পানি ও শরবত বিতরন করলেন সিরাজগঞ্জ জেলা স্বেচ্ছাসেবকলীগ
বেলকুচি পৌর ছাত্রলীগের উদ্যোগে বৃক্ষরোপন কর্মসূচি
কামারখন্দে শ্রমিকদের সুপেয় পানি ও স্যালাইন বিতরণ করেন যুবলীগ