মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১

আর্জেন্টিনাকে বিশ্বকাপ জেতানো কোচ মারা গেছেন

আর্জেন্টিনাকে বিশ্বকাপ জেতানো কোচ মারা গেছেন

সংগৃহীত

না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন আর্জেন্টিনাকে ১৯৭৮ সালে প্রথম ফুটবল বিশ্বকাপ জেতানো কোচ সিজার লুইস মেনোত্তি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৫ বছর। 

সোমবার এক বিবৃতিতে তার মৃত্যুর খবর নিশ্চিত করেছে আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন (এএফএ)। তারা লিখেছে, ‘আর্জেন্টিনা ফুটবল ফেডারেশন অত্যন্ত শোকের সঙ্গে বর্তমান জাতীয় দলের পরিচালক ও আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী কোচ লুইস সিজার মেনোত্তির মৃত্যুর খবর জানাচ্ছে। বিদায় প্রিয় ফ্লাকো!’

কোচ মেনোত্তি দীর্ঘদিন ধরেই অসুস্থতায় ভুগছিলেন। সংবাদমাধ্যম জানিয়েছে, মৃত্যুর আগে রক্তশূন্যতায় ভুগে প্রায় মাসখানেক হাসপাতালে ভর্তিও ছিলেন।

১৯৩৮ সালে মেসির জন্মশহর রোজারিওতে জন্মগ্রহণ করেন মেনোত্তি। খেলোয়াড়ি জীবনে স্ট্রাইকার পজিশনে খেলা মেনোত্তি ১৯৬৩ থেকে ১৯৬৮ পর্যন্ত আর্জেন্টিনা জাতীয় দলের হয়ে ১১ ম্যাচ খেলে ২ গোল করেন। সান্তোসের হয়ে ফুটবল সম্রাট পেলের সঙ্গেও খেলেছেন তিনি। 

খেলা ছাড়ার পর ৩৭ বছরের কোচিং ক্যারিয়ারে ১১টি ক্লাব ও দুটি দেশের জাতীয় দলের কোচের ভূমিকা পালন করেছেন। ১৯৭৪ থেকে ১৯৮৩ সাল পর্যন্ত ছিলেন নিজের দেশ আর্জেন্টিনার কোচের দায়িত্বে। ১৯৯১ থেকে ১৯৯২ পর্যন্ত সামলেছেন মেক্সিকো জাতীয় দলের কোচের দায়িত্ব।

সূত্র: ডেইলি বাংলাদেশ