মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১

বাংলাদেশের বিশ্বকাপ দল ঘোষণা হবে কবে?

বাংলাদেশের বিশ্বকাপ দল ঘোষণা হবে কবে?

সংগৃহীত

চট্টগ্রামে চলছে জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ। বিশ্বকাপ প্রস্তুতির অংশ হিসেবে আফ্রিকান এই দলটিকে উড়িয়ে আনা হয়েছে। বিশ্বকাপের জন্য বাংলাদেশের স্কোয়াড অবশ্য আগেই চলে গিয়েছে আইসিসির টেবিলে। ১ মে ছিল আইসিসিকে নাম জমা দেয়ার শেষদিন। সেই রীতি মেনে ঠিকই দল পাঠিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। 

তবে আইসিসির কাছে দল পাঠালেও এই মুহূর্তে বিশ্বকাপ দলে থাকা ক্রিকেটারদের নাম প্রকাশ করছে না বিসিবি। এখনো দল ঘোষণা করেনি ক্রিকেট বোর্ড। জানা গেছে, জিম্বাবুয়ে সিরিজ শেষে আমেরিকা যাওয়ার আগমুহূর্তে বিসিবি আনুষ্ঠানিকভাবে বিশ্বকাপ দল ঘোষণা করতে চায়। যদিও সেটা ১২ তারিখ হবে নাকি ১৩ তারিখ সেটা এখনো নিশ্চিত হওয়া যায়নি।

নির্বাচকদের পাঠানো দলে কারা থাকছেন সেটা নিয়ে ক্রিকেট ভক্তদের মাঝে রয়েছে চাপা উত্তেজনা। সেই সঙ্গে বড় রকমের প্রত্যাশাও আছে। জাতীয় দলের পাইপলাইনে থাকা খেলয়াড়দের মাঝে ১৫ জনকে বাছাই করে নেওয়াটাও বেশকঠিন। 

দীর্ঘদিন পর জিম্বাবুয়ে সিরিজ দিয়ে জাতীয় দলে ফেরা মোহাম্মদ সাইফউদ্দিন কি থাকছেন, সৌম্য সরকার কি ফিট হয়ে ফিরবেন বিশ্বকাপ দলে? — এমন কিছু প্রশ্ন ঘুরপাক খাচ্ছে ক্রিকেট অঙ্গনে। 

আইসিসিকে স্কোয়াড জমা দেওয়ার শেষ সময় হলেও, দলে পরিবর্তন আনার সুযোগ থাকছে। মূলত ২৫ মে পর্যন্ত কোন কারণ ছাড়াই পুরো স্কোয়াড বদলে ফেলা যাবে। তাই জিম্বাবুয়ে সিরিজে ক্রিকেটারদের পরখ করতেই পারে বিসিবি। 

বিশ্বকাপের দল কেমন হবে সেই আভাস অবশ্য দিয়েছে অধিনায়ক নাজমুল শান্তও। বিশ্বকাপ দল প্রসঙ্গে শান্ত বলেন, ‘শ্রীলঙ্কার বিপক্ষে যে সিরিজটা খেলেছি, আর এই সিরিজে যে দলটা আছে। বিশ্বকাপে বেশির ভাগ খেলোয়াড় এখান থেকে যাবে। যদি সবাই সুস্থ থাকে। হ্যাঁ, দুই-একজন এদিক–ওদিক হতে পারে। তবে বেশির ভাগই এখান থেকে যাবে।’  

সবমিলিয়ে শান্তর অধীনে বিশ্বকাপের দলে থাকতে পারেন – লিটন দাস, তানজিদ হাসান তামিম, সাকিব আল হাসান, সৌম্য সরকার, তাওহীদ হৃদয়, মাহমুদউল্লাহ রিয়াদ, জাকের আলী অনিক, শেখ মেহেদী হাসান, রিশাদ হোসেন, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, মুস্তাফিজুর রহমান, মোহাম্মদ সাইফউদ্দিন, তানভীর ইসলাম।

 এছাড়া রিজার্ভ হিসেবে যুক্তরাষ্ট্রের ফ্লাইট ধরতে পারেন–- তানজিম হাসান সাকিব, আফিফ হোসেন, পারভেজ হোসেন ইমন।

সূত্র: Dhaka post