সোমবার, ২০ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

একক ফলের বৃহত্তম প্রদর্শনী

একক ফলের বৃহত্তম প্রদর্শনী

সংগৃহীত

যুক্তরাষ্ট্রের একটি মুদিদোকান অ্যাভোকাডোর একক প্রদর্শনীর আয়োজন করেছে। সেখানে তারা ৩ লাখ ১১ হাজারের বেশি অ্যাভোকাডো জড়ো করে আগের গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস ভেঙেছে। আর এটি করা হয়েছে সিনকো দে মায়ো উদ্‌যাপনের অংশ হিসেবে। দোকানটি টেক্সাসের ডালাস শহরের দ্য এল রিও গ্রেনেদ লাতিন বিপণিবিতানে অবস্থিত।

এই প্রদর্শনীতে ৮৬ হাজার ৭৬৪ পাউন্ড অ্যাভোকাডো রাখা হয়েছে। প্রদর্শনীটি গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের বিচারকেরা যাচাই করে নিশ্চিত করেছেন, একক কোনো ফলের এটিই বিশ্বের সবচেয়ে বড় প্রদর্শনী।

প্রদর্শনীটি গত শুক্রবার আয়োজন করা হয়েছিল। সপ্তাহান্ত পর্যন্ত এই প্রদর্শনী চলে; যাতে সিনকো দে মায়ো উৎসবে অংশ নেওয়া মানুষ রেকর্ড ভঙ্গকারী এই আয়োজন উপভোগ করতে এবং ছবি তুলতে পারেন।

সিনকো দে মায়ো, যার অর্থ হচ্ছে ৫ মে। ১৮৬২ সালের এই দিনে পুয়েবলা যুদ্ধে মেক্সিকোর কাছে পরাজিত হয় ফ্রান্স। সেই যুদ্ধে ফ্রান্সকে নেতৃত্ব দিয়েছিল তৃতীয় নেপোলিয়ন। এরপর থেকে দিবসটি সাংস্কৃতিক ছুটির দিন হিসেবে পালন করা হয়। এখন মেক্সিকোর চেয়ে যুক্তরাষ্ট্রে দিবসটি বেশি জনপ্রিয় হয়ে উঠেছে। প্রায়ই মেক্সিকান-আমেরিকান ঐতিহ্যের মানুষেরা দিবসটি উদ্‌যাপন করেন।

প্রতিবছর যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহর প্যারেড, উৎসব, সংগীতসহ নানাভাবে দিবসটি উদ্‌যাপন করেন। বিভিন্ন রেস্তোরাঁ ও ব্র্যান্ড সপ্তাহজুড়ে খাবার ও পানীয়তে নানা আকর্ষণীয় প্রস্তাব দিয়ে থাকে।

সূত্র: প্রথম আলো

সর্বশেষ: