শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

১৮ বছরের যুদ্ধের ইতি টানতে যুক্তরাষ্ট্র-তালেবানের চুক্তি

১৮ বছরের যুদ্ধের ইতি টানতে যুক্তরাষ্ট্র-তালেবানের চুক্তি

১৮ বছরেরও বেশি সময় ধরে চলমান আফগান যুদ্ধের অবসানে চুক্তিতে সই করেছে যুক্তরাষ্ট্র ও তালেবান।  শনিবার কাতারের রাজধানী দোহায় যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এবং তালেবান নেতাদের উপস্থিতিতে এই চুক্তি সই হয়।

যুক্তরাষ্ট্র ও আফগান কর্মকর্তাদের এক যৌথ ঘোষণায় বলা হয়, চুক্তি অনুযায়ী তালেবান বিদ্রোহীরা সব শর্ত মেনে চললে আগামী ১৪ মাসের মধ্যে আফগানিস্তান থেকে সব সৈন্য প্রত্যাহার করবে যুক্তরাষ্ট্র ও তার ন্যাটো মিত্ররা।

এই চুক্তির ফলে দীর্ঘ দেড় যুগেরও বেশি সময়ের পর আফগানিস্তানে শান্তি ফিরে আসার সম্ভাবনা তৈরি হয়েছে। দীর্ঘ রক্তক্ষয়ী এই যুদ্ধের ইতি টানতে সম্প্রতি শান্তিচুক্তির লক্ষ্যে সম্মত হয় তালেবান ও যুক্তরাষ্ট্র। ঐতিহাসিক এই চুক্তির প্রথমিক পদক্ষেপ হিসেবে এক সপ্তাহের একটি যুদ্ধ বিরতি চুক্তিতে সম্মত হয় উভয় পক্ষ।

সাময়িক ওই যুদ্ধবিরতি সফলভাবে শেষ হলে আগামী ২৯ ফেব্রুয়ারি চূড়ান্ত চুক্তি স্বাক্ষরিত হতে পারে বলে তখন ঘোষণা দেয়া হয়। শনিবার কাবুলে আফগান ও মার্কিন কর্মকর্তাদের যৌথ ঘোষণায় বলা হয়, এই যৌথ ঘোষণা এবং যুক্তরাষ্ট্র-তালেবান শান্তি চুক্তি অনুযায়ী জোট বাহিনী আগামী ১৪ মাসের মধ্যে অবশিষ্ট সেনা প্রত্যাহার করে নেবে।

এদিকে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার জানিয়েছেন, আফগানিস্তান থেকে মার্কিন ও ন্যাটো সেনাদের প্রত্যাহারের বিষয়টি অনেকাংশেই তালেবানদের প্রতিশ্রুতি রক্ষার ওপর নির্ভর করবে। ২০০১ সালে ৯/১১ হামলার পর আল কায়েদাকে উৎখাতে আফগানিস্তানে আগ্রাসন শুরু করে যুক্তরাষ্ট্র। এই যুদ্ধে দুই হাজার চারশোরও বেশি মার্কিন সেনা নিহত হয়েছে। দেশটিতে এখনও প্রায় ১২ হাজার সেনা রয়েছে। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আফগান সংঘাত বন্ধের প্রতিশ্রুতি দিয়েছিলেন।

শনিবার কাতারে চুক্তি স্বাক্ষরের সময় মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এবং তালেবান নেতারা উপস্থিত ছিলেন। চুক্তি অনুযায়ী বিদেশি সেনা প্রত্যাহারের বিনিময়ে তালেবান বিদ্রোহীরা আফগানিস্তানে আল কায়েদা বা অন্য কোনো গোষ্ঠীকে আর কার্যক্রম চালাতে দেবে না।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর