রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

১৮ বছরের যুদ্ধের ইতি টানতে যুক্তরাষ্ট্র-তালেবানের চুক্তি

১৮ বছরের যুদ্ধের ইতি টানতে যুক্তরাষ্ট্র-তালেবানের চুক্তি

১৮ বছরেরও বেশি সময় ধরে চলমান আফগান যুদ্ধের অবসানে চুক্তিতে সই করেছে যুক্তরাষ্ট্র ও তালেবান।  শনিবার কাতারের রাজধানী দোহায় যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এবং তালেবান নেতাদের উপস্থিতিতে এই চুক্তি সই হয়।

যুক্তরাষ্ট্র ও আফগান কর্মকর্তাদের এক যৌথ ঘোষণায় বলা হয়, চুক্তি অনুযায়ী তালেবান বিদ্রোহীরা সব শর্ত মেনে চললে আগামী ১৪ মাসের মধ্যে আফগানিস্তান থেকে সব সৈন্য প্রত্যাহার করবে যুক্তরাষ্ট্র ও তার ন্যাটো মিত্ররা।

এই চুক্তির ফলে দীর্ঘ দেড় যুগেরও বেশি সময়ের পর আফগানিস্তানে শান্তি ফিরে আসার সম্ভাবনা তৈরি হয়েছে। দীর্ঘ রক্তক্ষয়ী এই যুদ্ধের ইতি টানতে সম্প্রতি শান্তিচুক্তির লক্ষ্যে সম্মত হয় তালেবান ও যুক্তরাষ্ট্র। ঐতিহাসিক এই চুক্তির প্রথমিক পদক্ষেপ হিসেবে এক সপ্তাহের একটি যুদ্ধ বিরতি চুক্তিতে সম্মত হয় উভয় পক্ষ।

সাময়িক ওই যুদ্ধবিরতি সফলভাবে শেষ হলে আগামী ২৯ ফেব্রুয়ারি চূড়ান্ত চুক্তি স্বাক্ষরিত হতে পারে বলে তখন ঘোষণা দেয়া হয়। শনিবার কাবুলে আফগান ও মার্কিন কর্মকর্তাদের যৌথ ঘোষণায় বলা হয়, এই যৌথ ঘোষণা এবং যুক্তরাষ্ট্র-তালেবান শান্তি চুক্তি অনুযায়ী জোট বাহিনী আগামী ১৪ মাসের মধ্যে অবশিষ্ট সেনা প্রত্যাহার করে নেবে।

এদিকে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার জানিয়েছেন, আফগানিস্তান থেকে মার্কিন ও ন্যাটো সেনাদের প্রত্যাহারের বিষয়টি অনেকাংশেই তালেবানদের প্রতিশ্রুতি রক্ষার ওপর নির্ভর করবে। ২০০১ সালে ৯/১১ হামলার পর আল কায়েদাকে উৎখাতে আফগানিস্তানে আগ্রাসন শুরু করে যুক্তরাষ্ট্র। এই যুদ্ধে দুই হাজার চারশোরও বেশি মার্কিন সেনা নিহত হয়েছে। দেশটিতে এখনও প্রায় ১২ হাজার সেনা রয়েছে। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আফগান সংঘাত বন্ধের প্রতিশ্রুতি দিয়েছিলেন।

শনিবার কাতারে চুক্তি স্বাক্ষরের সময় মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এবং তালেবান নেতারা উপস্থিত ছিলেন। চুক্তি অনুযায়ী বিদেশি সেনা প্রত্যাহারের বিনিময়ে তালেবান বিদ্রোহীরা আফগানিস্তানে আল কায়েদা বা অন্য কোনো গোষ্ঠীকে আর কার্যক্রম চালাতে দেবে না।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

সিরাজগঞ্জ সৌর বিদ্যুৎকেন্দ্র উৎপাদনে আসছে জুনে
বেলকুচিতে জামান টেক্সটাইল পরিদর্শনে সমাজকল্যাণ মন্ত্রী
রায়গঞ্জে কোকোডাস্ট পদ্ধতিতে ট্রেতে চারা উৎপাদন
সিরাজগঞ্জের নলকায় চায়না দুয়ারী জাল জব্দ, আগুনে পুড়িয়ে ধ্বংস
সিরাজগঞ্জে প্রতিবন্ধীদের আর্থিক অনুদান ও ট্রাইসাইকেল বিতরণ
চুরি প্রতিরোধে কাজিপুর থানা পুলিশের মতবিনিময় সভা
দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে আজ
শাহজাদপুরে ছাত্রলীগের উদ্যোগে বৃক্ষরোপণ ও শরবত বিতরন
সিরাজগঞ্জে মে দিবসের আলোচনা সভায় হেনরী এমপি
গরমে সুপেয় পানি ও শরবত বিতরন করলেন সিরাজগঞ্জ জেলা স্বেচ্ছাসেবকলীগ
বেলকুচি পৌর ছাত্রলীগের উদ্যোগে বৃক্ষরোপন কর্মসূচি
কামারখন্দে শ্রমিকদের সুপেয় পানি ও স্যালাইন বিতরণ করেন যুবলীগ