শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

১০ মিনিটেই তৈরি সুস্বাদু ভুনা খিচুড়ি! জানুন সহজ পদ্ধতি

১০ মিনিটেই তৈরি সুস্বাদু ভুনা খিচুড়ি! জানুন সহজ পদ্ধতি

কাজের ব্যস্ততা কিংবা রান্নায় অলসতা দূর করতে আজ তৈরি করে ফেলুন ভুনা খিচুড়ি। নিশ্চয়ই ভাবছেন ভুনা খিচুড়ি তৈরি করা বেশ ঝামেলা ও সময়সাপেক্ষ। তবে চিন্তা ছেড়ে জেনে নিন এমন একটি রেসিপি, যাতে কেবল ১০ মিনিটেই ভুনা খিচুড়ি তৈরি হয়ে যাবে।

এই পদ্ধতিতে খিচুড়ির স্বাদ ও পুষ্টি দুই-ই বজায় থাকবে। দেরি না করে চলুন জেনে নেয়া যাক কীভাবে মাত্র দশ মিনিটেই সুস্বাদু ও পুষ্টিকর খিচুড়ি তৈরির রেসিপিটি- 

উপকরণ: পোলাও চাল দেড় কাপ, মুগের ও মসুরির ডাল মিলিয়ে আধা , পানি ৩ কাপ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, হলুদ আধা চা চামচ, ধনে গুঁড়া আধা চা চামচ, পেঁয়াজ ২টি, এলাচ-তেজপাতা-কাঁচা মরিচ প্রয়োজন মতো, লবণ স্বাদ অনুযায়ী, ঘি বা তেল প্রয়োজন মতো। 

প্রণালী: চাল-ডাল ধুয়ে পানি ঝরতে দিন। ৩ কাপ পানি মেপে এক চুলায় ফুটতে দিন। অপর চুলায় একটি প্রেসার কুকার বসান। কুকারে ঘি দিয়ে এলাচ ও তেজপাতার ফোড়ন দিন। এর মাঝে পিঁয়াজ ছেড়ে দিন। এবার ভাজতে থাকুন। পেঁয়াজ একটু নরম হলে আদা ও রসুন দিয়ে ভাজুন। এবার এতে ধুয়ে রাখা চাল-ডাল দিয়ে দিন। তারপর হলুদ, ধনে, লবণ, কাঁচামরিচ দিয়ে ভাজুন। সুগন্ধ ছড়ালে ফুটন্ত পানি দিয়ে দিন। ভালো করে নেড়ে প্রেসার কুকারের মুখ বন্ধ করে দিন।

দেড় থেকে ২ মিনিটের মাঝেই সিটি উঠবে। একটি সিটি হলে বন্ধ করে দিন। এভাবেই রেখে দিন ৫ থেকে ৭ মিনিট। ৭ মিনিট পর কুকারের মুখ খুলে ভালো করে নেড়ে দিলেই তৈরি ভুনা খিচুড়ি। ব্যস, এবার গরম গরম পরিবেশন করুন পুষ্টিকর ভুনা খিচুড়ি। 

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর