শনিবার, ০৪ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

ঘরের বাতাস শীতল থাকবে যেসব গাছ লাগালে

ঘরের বাতাস শীতল থাকবে যেসব গাছ লাগালে

সংগৃহীত

তীব্র তাপপ্রবাহের কারণে ঠাসবুনটের শহরে স্বস্তি মিলছে না। সারাদিন কর্মব্যস্ততার পর বাসায় ফিরেও শান্তি নেই। বিশেষ করে যে বাসায় এসি নেই, সারাদিনের কড়া রোদে সে বাসার দেয়াল প্রচণ্ড গরম হয়ে থাকে। রাতে তাপ পুরো বাসায় ছড়িয়ে পড়ে। ঘুমানো দায় হয়ে যায়। যাদের বাসায় এসি নেই, তারা প্রাকৃতিকভাবে ঘরের বাতাসকে ঠান্ডা রাখতে গাছ লাগাতে পারেন। কিছু গাছ কেবল ঘরের বাতাস শীতলই করে না, বাতাসকে বিষমুক্তও করে। অর্থাৎ খোলা বাতাসে যেসব রাসায়নিক ও বিষাক্ত গ্যাস থাকে, সেসবকে শোষণ করে সেসব উপকারী গাছ। 

যেসব গাছ লাগালে ঘরের বাতাস শীতল থাকবে

স্ন্যাকপ্ল্যান্ট: খুব অল্প যত্নেই এই গাছটি বেড়ে ওঠে। মৃদু আলো আর কিছুটা উষ্ণ তাপমাত্রাই যথেষ্ট। বাতাসে ভেসে বেড়ানো বিষাক্ত বস্তুকণা আর কার্বন-ডাইঅক্সাইড দূর করে বাতাস বিশুদ্ধ রাখতে সহায়তা করে এ ইনডোর প্ল্যান্ট। বাতাসে আর্দ্রতা নিঃসরণ করে অ্যালার্জিবাহী কণাকে হ্রাস করতেও এ গাছ ভূমিকা রাখে। গরমে যারা অতিষ্ঠ হয়ে যাচ্ছেন, তারা ঘরের বিভিন্ন জায়গায় স্ন্যাক প্ল্যান্ট লাগাতে পারেন। 

রাবার প্ল্যান্ট: ঘরের বাতাসকে ঠান্ডা রাখতে শোবার ঘরের একদিকে রাবার প্ল্যান্ট লাগাতে পারেন। এটি ঘরের কার্বন-ডাইঅক্সাইড শোষণ করতে পারে এবং অক্সিজেন সরবরাহ করতে পারে। এ গাছেরও খুব বেশি যত্নের প্রয়োজন হয় না। সপ্তাহে এক-দুই দিন আলোতে রাখলেই হয়। পানিও দিতে হয় অল্প। গোড়া ভেজা থাকলে পানির প্রয়োজন হয় না। 

পিস লিলি: নামের সঙ্গে এ গাছের কাজেরও মিল রয়েছে। পিস লিলি ঘর শান্ত ও ঠান্ডা রাখতে সহায়তা করে। এর শুভ্র ফুল মন ফুরফুরে রাখে। পিস লিলির বড় সবুজ পাতা বেশি পরিমাণে অক্সিজেন নির্গত করে। এতে ঘর শীতল থাকে। এই গরমে শোবার ঘর, বসার ঘরে পিস লিলি লাগিয়ে নিন।  পথোস: পথোস ও মানিপ্ল্যান্ট ঘরের বাতাস ঠান্ডা রাখতে সর্বোচ্চ কাজ করে। এ গাছগুলো ঘরের সৌন্দর্য বাড়ায়। একইসঙ্গে বাতাস বিশুদ্ধ রাখে। বাসার বিভিন্ন জায়গা যেমন শোবার ঘর, বসার ঘর, জানলার গ্রিল, বেসিনের সামনে মানিপ্ল্যান্ট লাগাতে পারেন। জানালার দিকে লাগালে বিশুদ্ধ বাতাস ঘরে ঢুকবে। 

অ্যালোভেরা: অ্যালোভেরা ইনডোর প্ল্যান্ট হিসেবে দারুণ। এটি ঘরের তাপ কমাতে সহায়তা করে। সেইসঙ্গে বাতাসে মিশে থাকা বিষ শোষণ করে। অ্যালোভেরা গাছ অল্প আলো বাতাসে বেশ ভালো থাকে। কড়া রোদে নেতিয়ে যায়। যারা অ্যালোভেরা গাছ লাগাবেন, তারা বারান্দার কড়া রোদে না রেখে ছায়াযুক্ত স্থানে, ঘরের ভেতরে রাখবেন। 
এরিকা পাম: বসার ঘর ও শোবার ঘরে রাখার জন্য আদর্শ গাছ এরিকা পাম। এই গাছের বড় পাতা ঘরে অক্সিজেন সরবরাহ করে। বাতাস বিষমুক্ত রেখে ঘরের তাপমাত্রা কমাতে ভূমিকা রাখে। 

সূত্র: ঢাকা পোষ্ট

সর্বশেষ: