শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

মেসি কি ইংরেজি জানেন?

মেসি কি ইংরেজি জানেন?

সময়ের অন্যতম সেরা ফুটবলার বার্সেলোনার আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি। মাঠে কারিকুরিতে তিনি জয় করেছেন ফুটবলভক্তদের মন। স্প্যানিশ ফুটবল লিগের অবিচ্ছেদ্য এক নাম লিওনেল মেসি।

ক্যারিয়ারের শুরু থেকেই খেলছেন কাতালান ক্লাব বার্সেলোনায়। চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচ খেলতে কালেভদ্রে তিনি যান ইংল্যান্ড। অনেকের মনেই প্রশ্ন জাগে—মেসি কি ইংরেজিতে কথা বলতে পারেন? যদিও কখনো কেউ প্রশ্ন করে না পেলে, ম্যারাডোনা, রোনালদিনহো বা নেইমার ইংরেজিতে কথা বলতে পারেন কিনা। যেটা খুবই হাস্যকর। 

যাই হোক মেসি ইংরেজি বুঝলেও কখনও তাকে ইংরেজিতে কথা বলতে দেখা যায় না। বেশিরভাগ সময়ই তিনি স্প্যানিশ ভাষায় কথা বলে থাকেন।  বিভিন্ন ইন্টারভিউতে দেখা গেছে, মেসি স্প্যানিশ ভাষাতে কথা বলছেন। অনেক সময় সেখানে একজন দোভাষী মেসির বক্তব্য ইংরেজিতে বুঝিয়ে দেন।

অনেকেই আবার বলে থাকে মেসি যেহেতু ইংরেজি জানে না, অপরদিকে ক্রিশ্চিয়ানো রোনালদো ইংরেজিতে অনর্গল কথা বলতে পারেন। তাহলে রোনালদোই সর্বকালের সেরা। অবশ্যই সেটা খুবই খোঁড়া একটি যুক্তি।

কেননা পর্তুগিজ এই তারকা অনেক বছর ইংল্যান্ডে খেলেছেন। তিনি স্পেনে খেলেছেন এবং বর্তমানে ইতালিতে খেলছেন। তাই স্বাভাবিকভাবেই তিনি তিন-চারটা ভাষায় কথা বলতে পারবেন এটাই স্বাভাবিক নয় কি! কিন্তু তার মানে এটা নয় যে তিনি মেসির চেয়ে ভালো কিংবা সর্বকালের সেরা। 
 

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর