শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

মুখের দুর্গন্ধ দূর করবে বেকিং সোডা

মুখের দুর্গন্ধ দূর করবে বেকিং সোডা

মুখের ব্যাকটেরিয়া, টনসিলের সংক্রমণ, পাচনতন্ত্রের সমস্যা, শুকনো মুখ, ধূমপান, অনুপযুক্ত ব্রাশ করা এবং পেঁয়াজ বা রসুনের মতো নির্দিষ্ট খাবারের কারণে মুখে দুর্গন্ধ হতে পারে। এটি বেশ বিব্রতকর এবং আত্মবিশ্বাস কমিয়ে দেয়ার জন্য যথেষ্ট। মুখের দুর্গন্ধ নিয়ে সমস্যায় ভুগলে কীভাবে সমাধান করবেন? এর সমাধান আছে আপনার রান্নাঘরেই। এটা ঠিক, বেকিং সোডা আপনার মুখের অ্যাসিডের মাত্রা কমিয়ে দুর্গন্ধ থেকে মুক্তি পেতে সহায়তা করতে পারে। দুর্গন্ধের জন্য এটি কীভাবে কাজ করে তা জেনে নিন-

বেকিং সোডা কি সত্যি মুখের দুর্গন্ধ রোধ করে?

- বেকিং সোডা মুখের উচ্চ অ্যাসিডিক স্তরকে কমিয়ে দেয় যা দুর্গন্ধের প্রধান কারণ।

- এর অ্যান্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ট্যের কারণে এটি মুখের ব্যাকটেরিয়াগুলোকে মেরে ফেলে।

- যেহেতু এটি অ্যাসিড নয় তাই এটি দাঁত, মাড়ি বা হাড়ের কোনো ক্ষতি করে না।

বেকিং সোডা এবং টুথপেস্ট
টুথপেস্টের সাথে ১/২ চামচ বেকিং সোডা মিশিয়ে নিন। এটি ব্রাশে নিয়ে দাঁত ব্রাশ করুন। একইভাবে এক সপ্তাহ ব্যবহার করুন। এই টুথপেস্ট দাঁত এবং মুখের গহ্বর পরিষ্কার এবং দুর্গন্ধযুক্ত সমস্যা সমাধানের জন্য যাদুর মতো কাজ করে।

বেকিং সোডা এবং পানি দিয়ে গার্গল
গরম পানিতে বেকিং সোডা যুক্ত করুন এবং এটি দ্রবীভূত হতে দিন। এটি সবচেয়ে সহজ মাউথওয়াশ যা আপনার মুখ থেকে দুর্গন্ধ দূর করতে সাহায্য করে। এটি মুখে থাকা খারাপ ব্যাকটেরিয়াকে মেরে ফেলে। সর্বোত্তম ফলাফলের জন্য ৩০ সেকেন্ড থেকে এক মিনিটের জন্য এই দ্রবণটি গার্গল করুন। প্রতিদিন কয়েক দিনের জন্য এটি পুনরাবৃত্তি করুন।

বেকিং সোডা এবং আপেল সাইডার ভিনেগার
দুর্গন্ধ থেকে মুক্তি পেতে সেরা ভিনেগার হলো অ্যাপল সিডার ভিনেগার। এক কাপ পানিতে ১ চা চামচ বেকিং সোডা এবং ১ চামচ অ্যাপল সাইডার ভিনেগার মিশিয়ে নিন। কয়েক সেকেন্ডের জন্য এই মিশ্রণটি দিয়ে আপনার মুখ ধুয়ে ফেলুন এবং থুথু করে ফেলে দিন। এটি সপ্তাহে দুইবার বা তিনবার করুন।

বেকিং সোডা এবং লেবু
লেবুর অ্যাসিড গন্ধজনিত ব্যাকটিরিয়ায় একটি ব্যাকটিরিয়াঘটিত প্রভাব প্রয়োগ করে। এক গ্লাসে এক চা চামচ বেকিং সোডা, একটি লেবুর রস এবং আধা কাপ পানি নিন। সব উপকরণ ভালো করে ব্লেন্ড করে নিন। এই দ্রবণটির ১-২ টেবিল চামচ মুখে নিয়ে মিনিট খানেক রেখে ফেলে দিন। এরপর পরিষ্কার পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। দিনে একবার বা দুইবার এটি করুন এবং দুর্গন্ধযুক্ত নিঃশ্বাসকে বিদায় দিন।

লবণ ও বেকিং
বেকিং সোডার মতো, লবণও পেটে পিএইচ হ্রাস করতে সাহায্য করে। লবণেরও আছে অ্যান্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ট্য। এক গ্লাস পানিতে ১ চা চামচ বেকিং সোডা, ১ চামচ লবণ যোগ করে ব্যবহার করলে তা আপনার মুখেরে দুর্গন্ধকে দূর করবে। প্রায় এক মিনিটের জন্য এই দ্রবণটি দিয়ে গার্গল করুন। দুর্গন্ধ দূর না হওয়া পর্যন্ত প্রতিদিন এভাবে ব্যবহার করুন।

বেকিং সোডা এবং হাইড্রোজেন পারক্সাইড
হাইড্রোজেন পারক্সাইড হলো কার্যকর অ্যান্টিমাইক্রোবিয়াল এজেন্ট যা মুখের খারাপ ব্যাকটেরিয়া এবং দুর্গন্ধ দূর করে। আধা কাপ পানিতে ১ চা চামচ হাইড্রোজেন পারক্সাইড, ১ চামচ বেকিং সোডা মিশিয়ে নিন। এটি একসাথে মিশ্রিত করুন এবং আপনার মুখ ধোয়ার সময় ফেলতে এটি ব্যবহার করুন। এক সপ্তাহ ব্যবহার করুন।

বেকিং সোডা এবং মধু
পেটে পিএইচ ভারসাম্যহীনতা এবং অন্যান্য হজমজনিত সমস্যার কারণেও দুর্গন্ধযুক্ত দুর্গন্ধ হয়। মধু তার অ্যান্টিমাইক্রোবায়াল এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্যর জন্য পরিচিত। বেকিং সোডা পেটে পিএইচ ভারসাম্য ফিরিয়ে আনতে সহায়তা করে। পানিতে ১ চামচ বেকিং সোডা ১ চামচ মধু মিশ্রিত করুন এবং দিনে একবার এটি পান করুন। এভাবে কয়েকদিন করলেই দুর্গন্ধ দূর হবে।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর