শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

মল-মূত্র পরীক্ষা করবে ‘স্মার্ট কমোড’

মল-মূত্র পরীক্ষা করবে ‘স্মার্ট কমোড’

স্মার্টফোন থেকে শুরু, ধীরে ধীরে সমস্ত কিছুই স্মার্ট হয়ে উঠছে। প্রয়ুক্তি স্মার্ট হতেই পারে, কিন্তু বর্তমানে এমনকিছু বস্তুর নামের আগে স্মার্ট কথাটি যুক্ত হচ্ছে, যা শুনে অবাক হচ্ছে মানুষ। বিজ্ঞান যেভাবে লাফিয়ে লিফিয়ে এগিয়ে চলেছে তাতে আগামী দিনে স্মার্ট জিনিস দেখে আপনি হয়ত ভাববেন এটাও স্মার্ট হতে পারত। হ্যাঁ, বর্তমানে টয়লেট (কমোড) স্মার্ট হয়ে উঠেছে। ঠিক কী কারণে স্মার্ট? কমোডে বসলেই গান বাজবে, নাকি আপনার গলা শব্দ শুনে সমস্ত কাজ করে দেবে?

কোনোটাই নয়। এই টয়লেট জানিয়ে দেবে আপনি কেমন আছেন? এই বিশেষ ডিজাইনে তৈরি টয়লেট ক্যানসারের মত কঠিন রোগ আপনার শরীরে বাসা বেঁধেছে কিনা, সে সম্পর্কেও জানিয়ে দেবে।

এই টয়লেট বানিয়েছে স্ট্যান্ডফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকরা। তাদের দাবি শরীরে ক্যানসারের প্রাথমিক লক্ষণের উপস্থিতি জানিয়ে দেবে এই কমোড। এছাড়াও শরীরের নিত্যদিনের হাল জানিয়ে দেবে। স্বাস্থ্য পরীক্ষার জন্য যে কৌশলের প্রয়োজন হয় তা সমস্তটাই রয়েছে টয়লেটের মধ্যে। লাগানো রয়েছে একটি ক্যামেরা, টেস্ট স্ট্রিপ।

আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স প্রযুক্তি কাজে লাগিয়ে পরীক্ষা করা হবে আপনার মল ও মূত্র । উল্লেখ্য, দ্রুত সেই পরীক্ষার ফলাফলও পেয়ে যাবেন। তবে সবকিছুই অপারেট হবে অ্যাপের মাধ্যমে। অর্থাৎ আপনার স্বাস্থ্য সংক্রান্ত সমস্ত রিপোর্ট জমা থাকবে অ্যাপে। আপনার লিভার, কিডনি কেমন আছে সেই বিষয়েও রিপোর্ট দেবে এই স্মার্ট টয়লেট।

ঠিক যেভাবে স্মার্টওয়াচ, ফিটনেস ট্র্যাকার ও বেশ কিছু অ্যাপ আপনার স্বাস্থের খেয়াল রাখে, ঠিক সেইভাবেই এই স্মার্ট টয়লেট আপনার শরীরের নমুনা নিয়ে পরীক্ষা করে আপনাকে রিপোর্ট দেবে। প্রসঙ্গত, দীর্ঘ পরীক্ষা নিরীক্ষার পর এই স্মার্ট টয়লেট তৈরি করতে সফল হয়েছেন অধ্যাপকরা।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর