সোমবার, ২০ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

প্রতি মিনিটে গুগলের আয় কত জানেন?

প্রতি মিনিটে গুগলের আয় কত জানেন?

সংগৃহীত

বিশ্বের অন্যতম জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল। প্রতিনিয়ত কোনো না কোনো কিছু গুগলে সার্চ করছেন। আপনি ফ্রিতে তো গুগল ব্যবহার করেন কিন্তু জানেন কি, গুগলের কীভাবে আয় হয়? জানলে অবাক হবেন বিশ্বের অন্যতম ধনী টেক সংস্থা গুগল ফ্রি পরিষেবা দিয়েও প্রতি মিনিটে ২  কোটি টাকা আয় করে। বর্তমানে বিশ্বের সব চেয়ে ধনী কোম্পানিগুলোর তালিকায় প্রথমে রয়েছে গুগল।

যেভাবে আয় করে গুগল

কোম্পানির পক্ষ থেকে একাধিক পেইড সার্ভিস রয়েছে। যার জন্য ইউজারদের জন্য টাকা চার্জ করে গুগল। যদিও যারা সেটি ব্যবহার করতে চান তারা এড়িয়ে যেতে পারেন (যেমন- গুগল ওয়ান, গুগল জেমিনি ইত্যাদি)। এই পেইড সার্ভিস থেকে একটা মোটা টাকা আয় করে কোম্পানি।

গুগলে সাধারণত কোনো কিছু জানার জন্য সার্চ করে থাকে ব্যবহারকারীরা। আর এই সার্চ করার সময় একাধিক আর্টিকেল এবং বিজ্ঞাপন আসে। সেই বিজ্ঞাপনগুলো দেখার জন্য সংস্থাগুলো থেকে মোটা অঙ্কের টাকা পায় গুগল।

এছাড়াও গুগল ক্লাউড এবং প্রিমিয়াম কনটেন্ট রয়েছে যেখান থেকে টাকা উপার্জন করে সংস্থাটি। গুগল ক্লাউডের সুবিধা নেওয়ার জন্য অনেকেই মাস গেলে কয়েক লাখ টাকা খরচ করেন। এগুলোর পাশাপাশি ইউটিউব থেকেও বিপুল পরিমাণ টাকা উপার্জন করে গুগল।

গুগলের আয়ের অন্যতম মাধ্যম ইউটিউব, এই অ্যাপ সব অ্যান্ড্রয়েড ফোনে ডিফল্ট হিসাবে থাকে। তাই ব্যবহারকারীর সংখ্যা অনেক বেশি। ইউটিউবে ফ্রি এবং পেইড দুই পরিষেবা রয়েছে। পেইড পরিষেবাকে বলা হয় ইউটিউব প্রিমিয়াম। সেখান থেকে একটি নির্দিষ্ট টাকা আয় করে সংস্থা।

আবার ইউটিউবে যে বিজ্ঞাপন দেখতে পান সেখান থেকেও টাকা আয় করে গুগল। বিপণন সংস্থাগুলো বিজ্ঞাপন দেখানোর জন্য ইউটিউবকে মোটা অঙ্কের টাকা দেয়।  আপনি ফ্রিতে ব্যবহার করলেও বিভিন্ন কৌশলে মোটা অঙ্কের টাকা আয় করে ঘরে আনে সুন্দর পিচাইয়ের কোম্পানি। 

সর্বশেষ: