শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

এটিএম বুথে কার্ড আটকে যায় কেন? আটকালে করণীয়

এটিএম বুথে কার্ড আটকে যায় কেন? আটকালে করণীয়

সংগৃহীত

চলছে ঈদ মৌসুম। আর এমন সময় টাকা তুলতে গিয়ে ডেবিট বা ক্রেডিট কার্ড আটকে গিয়েছে এটিএম বুথে! মেশিনটি ব্যবহারের সময় এমন নানা ধরনের সমস্যার সম্মুখীন হতে হয় প্রায় অনেককেই। আর তখন কী করতে হবে জানা আছে?

জানা থাকলে ভালো; আর না জানা থাকলে চলুন জেনে নিই করণীয় সম্পর্কে।

কেন কার্ড আটকে যায় এটিএমে?

অনেক সময়ই এটিএম থেকে টাকা তোলার সময় মেশিনেই আটকে যায় ডেবিট কার্ড। কোনো কারণে ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন হলে বা বিদ্যুৎ সংযোগ ছিন্ন হলে মেশিনেই আটকে যায় কার্ড। কারণ এটিএম-এর পুরো কাজটি ইন্টারনেটের মাধ্যমেই সম্পন্ন হয়। সেকারণে এটিএমে ইন্টারনেট পরিষেবা সঠিকভাবে কাজ না করলে কার্ড আটকে যেতে পারে।

অনেক সময় কার্ড রিডারে সমস্যা দেখা দিলে এটিএম কার্ড মেশিনের ভেতর আটকে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই কার্ড আটকে যাওয়ার পেছনে অনেক সময় কার্ড রিডার দায়ী বলে মনে করা হয়।

একাধিক বার ভুল ‘পিন’ দিলে কার্ড আটকে যেতে পারে। যদি পরপর তিনবার ভুল পিন দেওয়া হয়, তাহলেও মেশিনে কার্ড আটকে যেতে পারে। সেক্ষেত্রে কার্ড নিজে থেকেই আটকে দেয় এটিএম মেশিন। সেক্ষেত্রে ‘পিন’ সঠিক ভাবে জেনে তবেই ইনপুট করুন। সেক্ষেত্রেও বিপদ।

কার্ড আটকে গেলে আপনার কী করা উচিত?

মেশিনের ভেতরে কার্ড আটকে গেলে তা টানাটানি করবেন না, স্ক্রিনে ‘ক্যানসেল’ বিকল্পটিতে ক্লিক করুন। অনেক ক্ষেত্রেই ‘ক্যানসেল’ বিকল্পটি বেছে নিলে সেই লেনদেন বাতিল হয়ে যায় এবং তাতে কার্ড বেরিয়ে আসতে পারে। তবে যদি এতেও কাজ না করে তাহলে স্থানীয় ব্রাঞ্চ ও ব্যাংকের কাস্টমার কেয়ারের নম্বরে ফোন করুন। বুথেই সেই নম্বর লেখা থাকে। সেখানকার প্রতিনিধিরা এই সমস্যার সমাধান করে দেবেন।

যদি কোনো কারণে এটিএম থেকে আপনার কার্ড না বের করতে পারেন এবং যদি সেই মেশিনের ভেতরে রেখেই আপনাকে ফিরতে হয় তাহলে অতি দ্রুত তা ব্লক করার ব্যবস্থা করুন। কারণ কার্ডটি যদি অন্য কেউ পেয়ে যায় তাহলে প্রতারণার শিকার হতে পারেন আপনি। এমন কিছু সঠিক নিয়ম জানা থাকলে জটিল সমস্যার সুরাহা পাবেন।

সূত্র: ডেইলি বাংলাদেশ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর