মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

স্থায়ী কমিটিতে পদ না পাওয়ায় বিএনপির নেতার নিষ্ক্রিয় থাকার সিদ্ধান

স্থায়ী কমিটিতে পদ না পাওয়ায় বিএনপির নেতার নিষ্ক্রিয় থাকার সিদ্ধান

শেষ জীবনে এসেও স্থায়ী কমিটির সদস্য হতে না পারায় বিএনপিতে নিষ্ক্রিয় থাকার প্রাথমিক সিদ্ধান্ত নিয়েছেন হাফ ডজন খানেক সিনিয়র নেতা। অভিমান ও অপমানবোধ থেকে তারা এই সিদ্ধান্ত নিয়েছেন, এমন নানা গুঞ্জন চাউর হচ্ছে বিএনপির রাজনীতিতে।

সামান্য বিতর্কের কারণে স্থায়ী কমিটিতে জায়গা না পাওয়ায় শাহ মোয়াজ্জেম, আব্দুল্লাহ আল নোমান, আবদুল আউয়াল মিন্টু, ব্যারিস্টার শাহজাহান ওমর, শামসুজ্জামান দুদু, জয়নাল আবদিন ফারুক এর মতো সিনিয়র নেতারা চরম ক্ষুব্ধ হয়েছেন। জ্যেষ্ঠতা ও যোগ্যতাকে মূল্যায়ন না করে স্বজনপ্রীতি ও অর্থের কাছে পরাস্ত হয়ে তারেক রহমান সেলিমা রহমান ও ইকবাল মাহমুদ টুকু‘র মতো রাজপথ বিমুখ নেতাকে স্থায়ী কমিটির সদস্য পদ দিয়েছেন বলেও মনে করছেন এসব নেতা।

এই বিষয়ে দলটির ভাইস চেয়ারম্যান ব্যারিস্টার শাহজাহান ওমর বলেন, বিগত বিএনপির শাসনামলে আমি প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেছি। স্থায়ী কমিটির পদ পেতে আমার যোগ্যতা ও জ্যেষ্ঠতা নিয়ে কোনো ব্যক্তির প্রশ্ন থাকার কথা নয়। অথচ আমাকে দেয়া হলো না স্থায়ী কমিটির পদ। এর চেয়ে বড় অপমান আমার জন্য কি হতে পারে? আত্মীয়-স্বজনদের কাছে মুখ দেখাতে পারছি না। আমার না হয় কিছু সমস্যা রয়েছে, কিন্তু মোয়াজ্জেম-নোমানরা কি করেছেন, যে তাদের স্থায়ী কমিটিতে অন্তর্ভুক্ত করা হলো না?

তিনি কিছুটা ক্ষোভ নিয়ে আরো বলেন, রাজনীতি করতে গেলে ভুল-ত্রুটি হয়ে যায়। সেটির জন্য তো সারাজীবন খোটা দেয়ার মানে হয় না। ক্ষমতায় থাকাকালীন কিছু ভুল ছিল আমাদের, সেটার প্রায়শ্চিত্ত তো দিচ্ছি এক যুগ ধরে। এসময় যদি দলেও অবমূল্যায়িত হই, তাহলে তো রাজনীতি করার কোন মানে হয় না। নোমানদের সিদ্ধান্ত নিয়ে যে গুঞ্জন শোনা যাচ্ছে, তা বর্তমান প্রেক্ষাপটে সত্যি হওয়ার সম্ভাবনা বেশি।

এই বিষয়ে বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু বলেন, স্থায়ী কমিটির পদ বিতরণের বিষয়টি অনেকটা মনোপলি‘র মতো। এখানে তারেক রহমান সর্বেসর্বা। তার ইচ্ছার বাইরে কারো কোন তদবিরে কাজ হবে না। কিন্তু অনেক সিনিয়র ও ডেডিকেটেড নেতা থাকার পরও সেলিমা-টুকু কিভাবে স্থায়ী কমিটির সদস্য হলেন, সেটি অনেকের কাছেই বোধগম্য নয়। যথাযথ মূল্যায়িত না হলে মন তো খারাপ হবেই। তবে এর জন্য রাজনীতিতে নিষ্ক্রিয় থাকার সিদ্ধান্তটা গ্রহণযোগ্য নয়।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর