সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

দুই নৌকায় পা দিয়ে বিপাকে বিএনপি

দুই নৌকায় পা দিয়ে বিপাকে বিএনপি

 

নির্বাচন পূর্ববর্তী সময়ে ২০ দলীয় জোটের বাইরের কয়েকটি রাজনৈতিক দলের সাথে বিএনপির জাতীয় ঐক্যফ্রন্ট নামক নির্বাচনী জোট গঠনের পর থেকেই বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের সাথে টানাপোড়েন শুরু হয় বিএনপির। নির্বাচনের পূর্বে তা কিছুটা নিয়ন্ত্রিত হলেও নির্বাচন পরবর্তী সময়ে তা প্রকট আকার ধারণ করে। ভাঙ্গনের কবলে পড়েছে ২০ দলীয় ঐক্যজোট। ২০ দলীয় জোট ছেড়ে বের হয়ে যাচ্ছে একাধিক রাজনৈতিক দল। সর্বশেষ দীর্ঘ ২০ বছরের রাজনৈতিক বন্ধন ছেড়ে বেরিয়ে গেছে আন্দালিব রহমান পার্থর নেতৃত্বাধীন বিজেপি। ২০ দলের আরো অনেক দল শীঘ্রই জোট ছাড়ারও গুঞ্জন শোনা যাচ্ছে। 

নির্বাচনের আগে থেকেই সাংগঠনিক ভাবে বিএনপির ছিল দুই নৌকায় পা, এক পা ছিল ঐক্যফ্রন্টে আর এক পা ২০ দলীয় জোটে। মুক্তিযুদ্ধবিরোধী জামায়াতের রাজনীতির সঙ্গে যেমন ছিল বিএনপি, তেমনি মুক্তিযুদ্ধের স্বপক্ষের ড. কামালের রাজনীতির সঙ্গেও ছিল বিএনপি। দেশে নেতা হিসেবে ড. কামালকে সামনে রেখেছিল বিএনপি আর বাস্তবে বিদেশে অবস্থানরত তারেক রহমান ছিল আসল নেতা। নেতৃত্ব নিয়ে এই গোঁজামিলের মধ্যে লন্ডনের মনোনয়ন বাণিজ্য ওই শিবিরের নির্বাচনী তৎপরতার বারোটা বাজিয়েছিল। বলাই বাহুল্য, এই ধরণের কিম্ভূতকিমাকার রাজনীতি ও সংগঠন শক্তি নিয়ে বিধ্বস্ত ও নেতৃত্বহীন বিএনপির পক্ষে নির্বাচনে বিজয় দূরে থাক, মাথা তুলে দাঁড়ানোও যে সম্ভব ছিল না, তা ইতোমধ্যে প্রমাণিত।

রাজনৈতিক অঙ্গনে এমন কথাবার্তা আছে যে, ঐক্যফ্রন্ট ও ২০ দলীয় জোট নিয়ে জগাখিচুড়ি মার্কা প্রচেষ্টা না নিয়ে বিএনপি যদি একা কিংবা শুধু ২০ দলীয় জোট কিংবা শুধু ঐক্যফ্রন্ট নিয়ে নির্বাচনে অংশ নিত, তবে হয়তো ভালো করত। প্রসঙ্গত বিএনপির ৬ জন, ধানের শীষ নিয়ে গণফোরামের ১ জন এবং নিজস্ব প্রতীক সূর্য নিয়ে গণফোরামের ১ জন মোট ৮ জন বিএনপি শিবির থেকে নির্বাচনে জয়লাভ করে।

নির্বাচনের পর থেকেই নির্বাচনে কারচুপির অভিযোগ এনে সংসদে যোগ না দেওয়ার সিদ্ধান্ত নিলেও শেষ পর্যায়ে এসে হঠাৎ করেই ফখরুল বাদে বিএনপির বাকি বিজয়ী এমপিরা সংসদেও যোগ দিয়েছে। ফলশ্রুতিতে নির্বাচন নিয়ে কোনো প্রকার প্রশ্ন করার নৈতিক অধিকার হারিয়েছে বিএনপি। প্রসঙ্গত বিএনপির এসব আচমকা সিদ্ধান্তের কিছু জানেননা ২০ দলীয় জোটের নেতারা।

এদিকে যে ঐক্যফ্রন্টের জন্য ২০ দলীয় জোটের সহিত বৈরী সম্পর্ক তৈরি হয়েছে বিএনপির, তাদের সাথেও সম্পর্ক ভালো যাচ্ছেনা বিএনপির। সংসদে যোগ দেওয়া নিয়ে এরই মধ্যে ঐক্যফ্রন্টের অন্যতম নেতা মাহমুদুর রহমান মান্না এক রূপকার প্রকাশ্যেই বিএনপির সমালোচনা করছেন। ঐক্যফ্রন্টের কেউ কেউ বিশ্বাসঘাতকতারও অভিযোগ করছেন।

সার্বিক বিচারে বর্তমানে বিএনপি দলটি তার দুই জোট ২০ দল ও ঐক্যফ্রন্ট নিয়ে আছে চরম এক বিপন্ন অবস্থায়। দুই নৌকায় পা রাখার যে কি বিপদ তা দলটি মর্মে মর্মে উপলব্ধি করতে পারছে। মূলত নির্বাচনকে কেন্দ্র করে বিএনপির এই  দুই নৌকায় পা দেয়াটাই তাদের জন্য কাল হয়ে দাঁড়িয়েছে।   

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

সিরাজগঞ্জ সৌর বিদ্যুৎকেন্দ্র উৎপাদনে আসছে জুনে
বেলকুচিতে জামান টেক্সটাইল পরিদর্শনে সমাজকল্যাণ মন্ত্রী
রায়গঞ্জে কোকোডাস্ট পদ্ধতিতে ট্রেতে চারা উৎপাদন
সিরাজগঞ্জের নলকায় চায়না দুয়ারী জাল জব্দ, আগুনে পুড়িয়ে ধ্বংস
সিরাজগঞ্জে প্রতিবন্ধীদের আর্থিক অনুদান ও ট্রাইসাইকেল বিতরণ
চুরি প্রতিরোধে কাজিপুর থানা পুলিশের মতবিনিময় সভা
দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে আজ
শাহজাদপুরে ছাত্রলীগের উদ্যোগে বৃক্ষরোপণ ও শরবত বিতরন
সিরাজগঞ্জে মে দিবসের আলোচনা সভায় হেনরী এমপি
গরমে সুপেয় পানি ও শরবত বিতরন করলেন সিরাজগঞ্জ জেলা স্বেচ্ছাসেবকলীগ
বেলকুচি পৌর ছাত্রলীগের উদ্যোগে বৃক্ষরোপন কর্মসূচি
কামারখন্দে শ্রমিকদের সুপেয় পানি ও স্যালাইন বিতরণ করেন যুবলীগ