মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

ব্যর্থ খালেদা জিয়া: হুমকির মুখে বিএনপির ভাবমূর্তি

ব্যর্থ খালেদা জিয়া: হুমকির মুখে বিএনপির ভাবমূর্তি

 

বিএনপির নীতি-নির্ধারক পর্যায়ের নেতাদের একের পর এক বিতর্কিত মন্তব্য কর্মকাণ্ডের মাধ্যমে দলের ভাবমূর্তি দিন দিন অবনতির দিকে যাচ্ছে। বিএনপির নীতিনির্ধারকদের এসব বিতর্কিত কর্মকাণ্ড ভুল সিদ্ধান্ত নিয়ে প্রতিনিয়তই সমালোচনা হচ্ছে দলের ভেতরে বাইরে। বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া কারাবন্দি হওয়ার পর থেকেই দলটির নীতি-নির্ধারকরা বিএনপি নিয়ে অনেকটা উদাসীন। বিশেষ করে জাতীয় ঐক্যফ্রন্ট গঠনের পর কার্যত বিএনপি তার রাজনৈতিক স্বকীয়তা হারাতে বসেছে। যা মেনে নিতে পারছেন না দলটির তৃণমূল পর্যায়ের নেতাকর্মীরা।

সম্প্রতি রাজধানীতে এক অনুষ্ঠানে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় দলীয় চেয়ারপার্সন খালেদা জিয়ার সমালোচনা করে তার কিছু ব্যর্থতারকথা জানিয়েছেন। তিনি বলেছেন, এই ব্যর্থতার কথাটি তিনি আগে খালেদা জিয়াকে বলেছেন বলেও জানিয়েছেন।

গয়েশ্বরের ভাষায় খালেদা জিয়ার সেই ব্যর্থতা হলো তিনি বিএনপির মধ্যে সৎ, নির্ভীক সাহসী লোক তৈরি করতে পারেননি। সব সময় তিনি তার পাশে চাটুকারদের স্থান দিতেন। দলের ত্যাগী নেতাকর্মীরা বেশিরভাগ সময়ই খালেদা জিয়ার কাছে নিগ্রহের শিকার হয়েছে বলে অভিযোগ করেন গয়েশ্বর। খালেদা জিয়ার চারপাশে থাকা লোকগুলোর মধ্যে তাঁকে সৎ পরামর্শ দেওয়ার মতো লোক তৈরি হয়নি বলেও জানান বিএনপির সর্বোচ্চ নীতি-নির্ধারকদের একজন গয়েশ্বর চন্দ্র।

তিনি আরো বলেন, খালেদা জিয়া তাঁর চারপাশে সৎ, নির্ভীক সাহসী লোক তৈরি করতে পারেননি। যার জন্য নেতারা সংকট মোকাবিলা করতে ভয় পাচ্ছেন। আর সেই সুযোগ নিয়ে সরকার প্যারোলে মুক্তি নিয়ে উসকানি দিচ্ছে।

উক্ত অনুষ্ঠানের প্রশ্নোত্তর পর্বে গয়েশ্বর আরো বলেন, 'খালেদা জিয়া একজন মা হিসেবে ব্যর্থ, তিনি তার সন্তানদের মানুষ করতে পারেননি, তিনি রাজনীতিবিদ হিসেবে ব্যর্থ, তিনি সর্বক্ষেত্রেই ব্যর্থ।'

গয়েশ্বরের এই বক্তব্য বিএনপি নেতা-কর্মীদের মধ্যে নানা আলোচনা সমালোচনার জন্ম দিয়েছে। ব্যাপারে গয়েশ্বর চন্দ্র বলেন, ‘আমি কি ভুল কিছু বলেছি? নেত্রীর তো সমর্থক-কর্মী অনেক। কিন্তু তাঁর চারপাশে সব সময় অল্প কিছু মানুষ থাকে। যারা চাটুকার প্রকৃতির লোক। সেই শীর্ষ নেতৃত্বের মধ্যে নেত্রীকে সৎ পরামর্শ দেওয়ার লোক নেই।

 

প্রসঙ্গত গত বছরের ফেব্রুয়ারি থেকে এতিমের টাকা আত্মসাৎ করার অভিযোগে কারাবন্দি রয়েছেন বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া। অগণিত বার খালেদার মুক্তির দাবিতে আন্দোলনের কথা বলা হলেও তার কোনো বাস্তবায়ন দেখা যায়নি।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর