সোমবার, ২০ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

সিরাজগঞ্জ জেলা দূর্যোগ ব্যবস্থাপনা কমিটির সাথে মৌসুমী বন্যায় আগাম সাড়াদান প্রকল্পের অবহিতকরণ সভা অনুষ্ঠিত

সিরাজগঞ্জ জেলা দূর্যোগ ব্যবস্থাপনা কমিটির সাথে মৌসুমী বন্যায় আগাম সাড়াদান প্রকল্পের অবহিতকরণ সভা অনুষ্ঠিত

সংগৃহীত

সিরাজগঞ্জ জেলা দূর্যোগ ব্যবস্থাপনা কমিটির সাথে মৌসুমী বন্যায় আগাম সাড়াদান প্রকল্পের অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে।

জাতীয় পর্যায়ের বেসরকারী উন্নয়ন সংস্থা ন্যাশনাল ডেভেলপমেন্ট প্রোগ্রাম (এনডিপি) এর আয়োজনে এবং বিশ্ব খাদ্য কর্মসূচি (ডাব্লিউএফপি) এর সহযোগিতায় মৌসুমী বন্যায় আগাম সাড়াদান প্রকল্প ২০২৪ এর অংশ হিসেবে মঙ্গলবার (৭ মে) সকাল সাড়ে ১০টা হতে দুপুর পর্যন্ত সিরাজগঞ্জ জেলা প্রশাসক কার্যালয়ের শহিদ এ. কে. শামসুদ্দিন সম্মেলন কক্ষে জেলা দূর্যোগ ব্যবস্থাপনা কমিটির সাথে অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয় এতে সভায় সভাপতিত্ব করেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) গনপতি রায় এবং প্রধান অতিথি হিসেবে বক্তব্যে রাখেন, স্থানীয় সরকার বিভাগ সিরাজগঞ্জের উপ-পরিচালক (উপ-সচিব) মোহাম্মদ তোফাজ্জল হোসেন।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্যে রাখেন, জেলা ত্রাণ ও পূর্ণবাসন কর্মকর্তা মোঃ আক্তারুজ্জামান। স্বাগত বক্তব্য রাখেন, এনডিপি’র ইউনিট পরিচালক(পিআরএম), ড. এবিএম সাজ্জাদ হোসেন। অনুষ্ঠানটি সভাটি পরিচালনা করেন, এনডিপি’র প্রতিবন্ধিতা ও শিক্ষা কর্মসূচির উপব্যবস্থাপক শিপন চন্দ্র নাগ। মিটিংয়ে জেলা দূর্যোগ ব্যবস্থা কমিটির সকল সদস্য গণ উপস্থিত ছিলেন। প্রকল্প সম্পর্কে সংক্ষিপ্ত প্রেজেন্টশন উপস্থাপনা করেন উক্ত প্রকল্পের জেলা সমন্বয়কারী মোঃ আবু শামীম।

তিনি এই প্রকল্পের আওতায় সিরাজগঞ্জ জেলার ০৬ টি উপজেলার ৪৮ টি ইউনিয়নে এই প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে বলে উপস্থিত সকলকে অবহিত করেন এবং প্রকল্পের লক্ষ্য ও উদ্দেশ্য, কাজের অগ্রগতি নিয়ে বিস্তারিত আলোচনা করেন। এছাড়া বলেন ৬ টি উপজেলা দূর্যোগ ব্যবস্থাপনা কমিটি ৪৮ টি ইউনিয়ন দূর্যোগ ব্যবস্থাপনা কমিটির সাথে অবহিতকরণ সভা সহ ৬টি উপজেলার ৪৮ টি ইউনিয়নে ইমাম ও ভলান্টিয়ারদের সাথে বন্যার আগাম প্রস্তুতি ও সাড়াদানে করনীয় সম্পর্কে সকলের দায় দায়িত্ব বিষয়ে কর্মশালা স্ব স্ব ইউনিয়নের সভা কক্ষে অনুষ্টিত হচ্ছে বলে উপস্থিত সকলকে অবগত করা হয়।

তাছাড়া সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে কমিউনিটি পর্যায়ে ১৪৪ টি মিটিং চলমান রয়েছে বলে সকলকে অবহিত করা হয়। সভার সভাপতিসহ অংশগ্রহনকারীগণ তাদের বক্তব্যে এনডিপি ও বিশ্ব খাদ্য কর্মসূচি (ডাব্লিউএফপি) এবং এনডিপির সার্বিক কার্যক্রম ও প্রকল্পের অগ্রগতিতে সন্তোষ প্রকাশ করেন এবং দেশের উন্নয়নে ও পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন কল্পে সরকারের পাশাপাশি বেসরকারী সহযোগী সংস্থা এনডিপিকে তার লক্ষ্য অর্জনে এবং আগামী দিনে পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে এনডিপি এবং ডাব্লিউএফপি এগিয়ে আসার জন্য দিক নির্দেশনা মূলক পরামর্শ প্রদান সহ সকল কাজে উপস্থিত সকলে সার্বিক ভাবে সহাযোগিতা করবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

সর্বশেষ: