সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

নানা আয়োজনে সিরাজগঞ্জে বিশ্ব আদিবাসী দিবস পালিত

নানা আয়োজনে সিরাজগঞ্জে বিশ্ব আদিবাসী দিবস পালিত

‘ঐতিহ্যগত জ্ঞান সংরক্ষণ ও বিস্তারে আদিবাসী নারীদের ভূমিকা’ প্রতিপাদ্যকে সামনে রেখে সিরাজগঞ্জে নানা কর্মসূচির মধ্য দিয়ে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালন করা হয়েছে। কেন্দ্রীয় তৃণমূল ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ফেডারেশনের উদ্যোগে মঙ্গলবার (৯ আগস্ট) সিরাজগঞ্জ শহরের বাজার স্টেশন্স মুক্তির সোপানে আলোচনা সভা ও র‍্যালির আয়োজন করা হয়।

এদিন বিকালে জেলা শিল্পকলা একাডেমীতে আদিবাসীদের ঐতিহ্য ও কৃষ্টি-কালচার নিয়ে সংস্কৃতি অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে দেশের ২৭টি জেলার কয়েক সহস্রাধিক নারী-পুরুষ অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে বক্তারা আদিবাসীদের জন্য সংসদে ১০টি সংরক্ষিত আসন, জেলা-উপজেলা ও ইউনিয়ন পরিষদে আদিবাসীদের জন্য সংরক্ষিত আসন, ভূমি নিরসনসহ আশ্রয়ণ প্রকল্প, শিক্ষার মান উন্নয়ন, চাকুরিতে আদিবাসী কোঠা এবং প্রধানমন্ত্রীর বিশেষ বরাদ্দের সুষম বণ্টনের দাবি জানানো হয়।

বাংলাদেশ তৃণমূল ক্ষুদ্র নৃগোষ্ঠী ফেডারেশন কেন্দ্রীয় কমিটি সিরাজগঞ্জ শাখার সভাপতি শ্রী সিপন চন্দ্র শিংয়ের সভাপতিত্বে বক্তব্য রাখেন- জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা অ্যাড. কে এম হোসেন আলী হাসান, মুক্তিযোদ্ধা একাডেমি ট্রাস্টের চেয়ারম্যান ড. আবুল আজাদ, অতিরিক্ত জেলা প্রশাসক মনির হোসেন, সংগঠনের সাধারণ সম্পাদক পলাশ সরকার, বাংলাদেশ তাঁতীলীগের কেন্দ্রীয় কমিটির কার্যকরী সভাপতি সাধনা দাশ গুপ্তা, বাংলাদেশ সুপ্রিম কোর্টেও সাবেক সদস্য অ্যাড. আকছির এম. চৌধুরী ও কবি-অনুবাদক আনিস মুহম্মদ ও সংগঠনের সাধারণ সম্পাদক পলাশ সরকার প্রমুখ।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

সিরাজগঞ্জ সৌর বিদ্যুৎকেন্দ্র উৎপাদনে আসছে জুনে
বেলকুচিতে জামান টেক্সটাইল পরিদর্শনে সমাজকল্যাণ মন্ত্রী
রায়গঞ্জে কোকোডাস্ট পদ্ধতিতে ট্রেতে চারা উৎপাদন
সিরাজগঞ্জের নলকায় চায়না দুয়ারী জাল জব্দ, আগুনে পুড়িয়ে ধ্বংস
সিরাজগঞ্জে প্রতিবন্ধীদের আর্থিক অনুদান ও ট্রাইসাইকেল বিতরণ
চুরি প্রতিরোধে কাজিপুর থানা পুলিশের মতবিনিময় সভা
দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে আজ
শাহজাদপুরে ছাত্রলীগের উদ্যোগে বৃক্ষরোপণ ও শরবত বিতরন
সিরাজগঞ্জে মে দিবসের আলোচনা সভায় হেনরী এমপি
গরমে সুপেয় পানি ও শরবত বিতরন করলেন সিরাজগঞ্জ জেলা স্বেচ্ছাসেবকলীগ
বেলকুচি পৌর ছাত্রলীগের উদ্যোগে বৃক্ষরোপন কর্মসূচি
কামারখন্দে শ্রমিকদের সুপেয় পানি ও স্যালাইন বিতরণ করেন যুবলীগ