সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

শাহজাদপুরে আগাম ক্ষিরা চাষে ব্যস্ত চাষীরা

শাহজাদপুরে আগাম ক্ষিরা চাষে ব্যস্ত চাষীরা

সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার পল্লী অঞ্চলের মাঠে মাঠে বন্যার পানি শোভা পেলেও উচুঁ জমিতে আগাম জাতের ক্ষিরা চাষে ঝুকে পড়েছেন কৃষকেরা। ফলন ও দাম ভাল পেলে লাভবান হবেন ক্ষিরা চাষীরা। বন্যার পানি জমিতে যাতে প্রবেশ করতে না পারে সেজন্য সম্ভাব্য পানি প্রবেশের রাস্তা গুলো মাটির বস্তা দিয়ে বন্ধ করে পালাক্রমে পাহাড়া দিচ্ছেন চাষীরা।

সরেজমিন উপজেলার গাড়াদহ গ্রামে গিয়ে দেখা যায় প্রায় একশ বিঘা জমিতে আগাম ক্ষিরার চাষ করেছেন চাষীরা। জমি উত্তমরুমে চাষবাস করে ভাল জাতের ক্ষিরার বীজ বোপন করেছে। বীজগুলো অঙ্কুরোদগম হয়ে লতায় পরিনত হয়েছে। জমিতে নিরানী দিতে ব্যস্ত সময় পার করছেন কৃষকেরা। দিন রাত পরিশ্রম করে ফসলটি ফলানোর আপ্রান চেষ্টা করে যাচ্ছেন তারা।

মাঠে ঘুরে ঘুরে পরামর্শ দিতে দেখা যাচ্ছে ইউনিয়ন উপ-সহকারী কৃষি কর্মকর্তাদেরকেও। যদি কোন প্রাকৃতিক দুর্যোগ না আসে তাহলে খুব শিগগিরি কৃষকেরা জমি থেকে ক্ষিরা সংগ্রহ করে বাজারজাত করতে পারবেন। কথা হয় গাড়াদহ গ্রামের ক্ষিরা চাষী আশরাফুল ইসলামের সাথে। তিনি জানান, প্রতি বছরের ন্যায় এবছরও দুই একর জমিতে ক্ষিরার চাষ করেছেন।

চাষবাস থেকে শুরু করে এযাবৎ প্রায় দুই লাখ টাকা খরচ হয়েছে। আরো প্রায় ত্রিশ হাজার টাকা খরচ হবে। যদি ফলন ভালো হয় এবং কোন বালা মছিবত না আসে তাহলে এক একর জমি থেকে খরচ বাদ দিয়ে প্রায় তিন লাখ টাকা লাভ হবে। গাড়াদহ ইউনিয়ন উপ সহকারী কৃষি কর্মকর্তা সাজ্জাদ হোসেন জানান, গাড়াদহ ইউনিয়নের কৃষকেরা শাক-সবজি চাষের ওপরই নির্ভরশীল।

কৃষি বিভাগের পক্ষ থেকে সরেজমিন মাঠে গিয়ে কৃষকদের মরামর্শ দেয়া হচ্ছে। দু একটি জমির ক্ষিরা উঠতে শুরু করছে। বর্তমানে বাজার ভাল। প্রতি মণ ক্ষিরা প্রায় দুই হাজার টাকায় বিক্রি হচ্ছে।  শাহজাদপুর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোহাম্মদ আব্দুস ছালাম জানান, এবছরে প্রায় দুইশ হেক্টর জমিতে ক্ষিরা চাষের লক্ষমাত্রা ধরা হয়েছে।

অনেক উচু জায়গা গুলোতে আগাম জাতের ক্ষিরার চাষ হচ্ছে। বন্যার পরেও নিচু জমিতে ক্ষিরার চাষ হবে। এই ফসলটি দুই মাসের ফসল। বোপনের ত্রিশ দিনের মধ্যেই ফসল হারভেষ্ট শুরু হয়। ভাল ফলন ও দাম পেলে চাষীরা লাভবান হবে আমি আশা করছি এ এলাকার মানুষের এক মাত্র আয় রোজগারের পথই হলো ক্ষিরা চাষাবাদ করা।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর