শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

নানা আয়োজনে সিরাজগঞ্জে বিশ্ব আদিবাসী দিবস পালিত

নানা আয়োজনে সিরাজগঞ্জে বিশ্ব আদিবাসী দিবস পালিত

‘ঐতিহ্যগত জ্ঞান সংরক্ষণ ও বিস্তারে আদিবাসী নারীদের ভূমিকা’ প্রতিপাদ্যকে সামনে রেখে সিরাজগঞ্জে নানা কর্মসূচির মধ্য দিয়ে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালন করা হয়েছে। কেন্দ্রীয় তৃণমূল ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ফেডারেশনের উদ্যোগে মঙ্গলবার (৯ আগস্ট) সিরাজগঞ্জ শহরের বাজার স্টেশন্স মুক্তির সোপানে আলোচনা সভা ও র‍্যালির আয়োজন করা হয়।

এদিন বিকালে জেলা শিল্পকলা একাডেমীতে আদিবাসীদের ঐতিহ্য ও কৃষ্টি-কালচার নিয়ে সংস্কৃতি অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে দেশের ২৭টি জেলার কয়েক সহস্রাধিক নারী-পুরুষ অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে বক্তারা আদিবাসীদের জন্য সংসদে ১০টি সংরক্ষিত আসন, জেলা-উপজেলা ও ইউনিয়ন পরিষদে আদিবাসীদের জন্য সংরক্ষিত আসন, ভূমি নিরসনসহ আশ্রয়ণ প্রকল্প, শিক্ষার মান উন্নয়ন, চাকুরিতে আদিবাসী কোঠা এবং প্রধানমন্ত্রীর বিশেষ বরাদ্দের সুষম বণ্টনের দাবি জানানো হয়।

বাংলাদেশ তৃণমূল ক্ষুদ্র নৃগোষ্ঠী ফেডারেশন কেন্দ্রীয় কমিটি সিরাজগঞ্জ শাখার সভাপতি শ্রী সিপন চন্দ্র শিংয়ের সভাপতিত্বে বক্তব্য রাখেন- জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা অ্যাড. কে এম হোসেন আলী হাসান, মুক্তিযোদ্ধা একাডেমি ট্রাস্টের চেয়ারম্যান ড. আবুল আজাদ, অতিরিক্ত জেলা প্রশাসক মনির হোসেন, সংগঠনের সাধারণ সম্পাদক পলাশ সরকার, বাংলাদেশ তাঁতীলীগের কেন্দ্রীয় কমিটির কার্যকরী সভাপতি সাধনা দাশ গুপ্তা, বাংলাদেশ সুপ্রিম কোর্টেও সাবেক সদস্য অ্যাড. আকছির এম. চৌধুরী ও কবি-অনুবাদক আনিস মুহম্মদ ও সংগঠনের সাধারণ সম্পাদক পলাশ সরকার প্রমুখ।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর