শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

বেলকুচিতে নতুন ধান অগ্রনী চাষ করে সাফল্য অর্জন!

বেলকুচিতে নতুন ধান অগ্রনী চাষ করে সাফল্য অর্জন!

সিরাজগঞ্জের বেলকুচি উপজেলার পৌর এলাকার বয়ড়াবাড়ো গ্রামের কৃষক আব্দুল লতিফ তার জমিতে নতুন ধান অগ্রনী ০৭, ব্রি -৮৯ এবং ব্রি -৮১ চাষ করে সাফল্য অর্জন করেছে। তিনি বেলকুচি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অধীনে বিদেশে ধান চাষের প্রশিক্ষণ প্রাপ্ত কৃষি কর্মকর্তা কল্যাণ প্রসাদ পালের সহযোগীতায় এবং উপসহকারী কৃষি কর্মকর্তা তানিয়া আকন্দ ও উপসহকারী কর্মকর্তা সাহাবুদ্দিনের যাবতীয় পরামর্শে ২০২২ সালে অগ্রনী ০৭, ব্রি -৮৯ এবং ব্রি -৮১ ধান চাষ করে ব্যাপক ফলন পেয়ে এলাকায় চাঞ্চল্যকর পরিস্থিতির সৃষ্টি করেছেন।

তিনি বলেন অনেক ধান দেখেছি কিন্তু অগ্রনী ০৭ এই ধানের শীষ ১২ ” থেকে ১৪ ইঞ্চি লম্বা ধান পাথরের মত ভারী, তিনি ৮৯/৮১ এবং ০৭ সব জাত মিলে ০৮ বিঘা জমিতে চাষ করেছেন। কৃষক আব্দুল লতিফ জানান তার নিজস্ব কোন নেই অন্যের বর্গা (কট)নিয়ে এই ধান চাষ করে সাফল্য অর্জন করেছেন।

তিনি জানান সার্বক্ষণিক পরিচর্যায় এই সাফল্য। তিনি একজন অত্যন্ত অভিজ্ঞ কৃষক। তিনি এলাকার অনেক কৃষকদের মধ্যে তার নিজস্ব উৎপাদিত বীজ সরবরাহ করে থাকেন। অনেক প্রতিকুল আবহাওয়ার মাঝেও কৃষক লতিফের ধান ক্ষেত এখনও দন্ডায়মান এবং দর্শনীয় ফসল হিসাবে সোনার মত ঝলমল করছে। এলাকার অনেক উৎসুক কৃষক প্রায়ই তার ধান ক্ষেত দেখতে আসে। কৃষক আব্দুল লতিফের আশা মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা আমার এই সাফল্যের জন্য তার দিয়ে একটি পুরস্কার দিলে আমার কৃষক জীবন ধন্য হতো ।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর