মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১

সিরাজগঞ্জের তাড়াশে আগাম জাতের ধান কাটা শুরু

সিরাজগঞ্জের তাড়াশে আগাম জাতের ধান কাটা শুরু

সংগৃহীত

শস্যভাণ্ডার খ্যাত সিরাজগঞ্জের তাড়াশে আগাম জাতের ধান কাটতে শুরু করেছেন কৃষকেরা। বর্তমানে বাজারে ধানের দাম নিয়ে সন্তুষ্টি প্রকাশ করেছেন কৃষকরা।

উপজেলা কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, চলতি বোরো মৌসুমে তাড়াশ বোরো ধান চাষের লক্ষ্যমাত্রা ছিল ২২হাজার ৪৯৩ হেক্টর। আর চাষ হয়েছে হয়েছে ২২ হাজার ৫০২ হেক্টর জমিতে। ইতিমধ্যে উপজেলার বিভিন্ন মাঠে নতুন ধান কাটতে শুরু করেছেন কৃষকেরা। আবার বিভিন্ন হাট-বাজারে ক্রয়-বিক্রয় শুরু হয়েছে।

তাড়াশ উপজেলার বারুহাস, রানীরহাট, তালম, দেশীগ্রাম, কাটাগাড়ীসহ বিভিন্ন হাট-বাজারে খোঁজ নিয়ে জানা যায়, চলতি সপ্তাহে বিভিন্ন হাট-বাজারে নতুন ধান কাটারি, প্রতি মণ ১২০০ থেকে ১৩০০ ও মিনিকেট ১০০০থেকে ১১০০ টাকা মন বিক্রি হচ্ছে। তবে নতুন ধান কাটা শুরু হলেও হাট-বাজারগুলোতে চালের বাজারে এর প্রভাব নেই।

উপজেলার মাধাইনগর ইউনিয়নের সরাতলা গ্রামের  ফিরোজ আহম্মেদ জানান, এ বছর আমাদের এখানে ধানের বাম্পার ফলন হয়েছে। ইতোমধ্যে আগাম জাতে ধান কাটা শুরু করেছি। অন্য বছরের তুলনায় এবারে ধানের ফলন বেশি হওয়ায় আমরা সুখের মুখ দেখছি। হাট-বাজারে ধানের দামও ভালো। এবার ধান বিক্রি করে শুধু খরচই না, বেশ লাভও হচ্ছে। এছাড়া খড়ের দামও অনেক। খড় বিক্রি করেও লাভবান হচ্ছি।

তাড়াশ উপজেলা কৃষি কর্মকর্তা ও কৃষিবিদ আব্দুল্লাহ আল মামুন দৈনিক খবর সংযোগ -কে জানান, ধানের বাম্পার ফলন ও ভালো দাম পেয়ে কৃষকরা খুশি। আবহাওয়া অনুকুলে থাকলে আগামী ২/৩ সপ্তাহের মধ্যে কৃষকেরা আগাম জাতের ধান কেটে ঘরে তুলতে পারবেন। আমাদের কৃষি বিভাগ থেকে কৃষকদের সার্বিক সহযোগিতা দেওয়া হচ্ছে।