রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

বেলকুচিতে নতুন ধান অগ্রনী চাষ করে সাফল্য অর্জন!

বেলকুচিতে নতুন ধান অগ্রনী চাষ করে সাফল্য অর্জন!

সিরাজগঞ্জের বেলকুচি উপজেলার পৌর এলাকার বয়ড়াবাড়ো গ্রামের কৃষক আব্দুল লতিফ তার জমিতে নতুন ধান অগ্রনী ০৭, ব্রি -৮৯ এবং ব্রি -৮১ চাষ করে সাফল্য অর্জন করেছে। তিনি বেলকুচি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অধীনে বিদেশে ধান চাষের প্রশিক্ষণ প্রাপ্ত কৃষি কর্মকর্তা কল্যাণ প্রসাদ পালের সহযোগীতায় এবং উপসহকারী কৃষি কর্মকর্তা তানিয়া আকন্দ ও উপসহকারী কর্মকর্তা সাহাবুদ্দিনের যাবতীয় পরামর্শে ২০২২ সালে অগ্রনী ০৭, ব্রি -৮৯ এবং ব্রি -৮১ ধান চাষ করে ব্যাপক ফলন পেয়ে এলাকায় চাঞ্চল্যকর পরিস্থিতির সৃষ্টি করেছেন।

তিনি বলেন অনেক ধান দেখেছি কিন্তু অগ্রনী ০৭ এই ধানের শীষ ১২ ” থেকে ১৪ ইঞ্চি লম্বা ধান পাথরের মত ভারী, তিনি ৮৯/৮১ এবং ০৭ সব জাত মিলে ০৮ বিঘা জমিতে চাষ করেছেন। কৃষক আব্দুল লতিফ জানান তার নিজস্ব কোন নেই অন্যের বর্গা (কট)নিয়ে এই ধান চাষ করে সাফল্য অর্জন করেছেন।

তিনি জানান সার্বক্ষণিক পরিচর্যায় এই সাফল্য। তিনি একজন অত্যন্ত অভিজ্ঞ কৃষক। তিনি এলাকার অনেক কৃষকদের মধ্যে তার নিজস্ব উৎপাদিত বীজ সরবরাহ করে থাকেন। অনেক প্রতিকুল আবহাওয়ার মাঝেও কৃষক লতিফের ধান ক্ষেত এখনও দন্ডায়মান এবং দর্শনীয় ফসল হিসাবে সোনার মত ঝলমল করছে। এলাকার অনেক উৎসুক কৃষক প্রায়ই তার ধান ক্ষেত দেখতে আসে। কৃষক আব্দুল লতিফের আশা মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা আমার এই সাফল্যের জন্য তার দিয়ে একটি পুরস্কার দিলে আমার কৃষক জীবন ধন্য হতো ।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

সিরাজগঞ্জ সৌর বিদ্যুৎকেন্দ্র উৎপাদনে আসছে জুনে
বেলকুচিতে জামান টেক্সটাইল পরিদর্শনে সমাজকল্যাণ মন্ত্রী
রায়গঞ্জে কোকোডাস্ট পদ্ধতিতে ট্রেতে চারা উৎপাদন
সিরাজগঞ্জের নলকায় চায়না দুয়ারী জাল জব্দ, আগুনে পুড়িয়ে ধ্বংস
সিরাজগঞ্জে প্রতিবন্ধীদের আর্থিক অনুদান ও ট্রাইসাইকেল বিতরণ
চুরি প্রতিরোধে কাজিপুর থানা পুলিশের মতবিনিময় সভা
দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে আজ
শাহজাদপুরে ছাত্রলীগের উদ্যোগে বৃক্ষরোপণ ও শরবত বিতরন
সিরাজগঞ্জে মে দিবসের আলোচনা সভায় হেনরী এমপি
গরমে সুপেয় পানি ও শরবত বিতরন করলেন সিরাজগঞ্জ জেলা স্বেচ্ছাসেবকলীগ
বেলকুচি পৌর ছাত্রলীগের উদ্যোগে বৃক্ষরোপন কর্মসূচি
কামারখন্দে শ্রমিকদের সুপেয় পানি ও স্যালাইন বিতরণ করেন যুবলীগ