রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

শীতকালে ওজন বেড়ে যায় কেন?

শীতকালে ওজন বেড়ে যায় কেন?

খেয়াল করে দেখেছেন নিশ্চয়ই, শীতকালে আপনার ওজন আগের চাইতে অনেকটা বেড়ে যায়। যতই ডায়েট করা হোক না কেন, কিছু কিছু সাধারণ ভুলেই এই সময় আপনার ওজন বেড়ে যায়। শীত মানেই মজার মজার সব খাবার, পিঠা-পুলি ইত্যাদি। দেখা যায়, শীতের সকালে কেক-মিষ্টি, পিঠা-পুলি খাওয়া হয়েই যায়। তার মানে কি নলেন গুড়ের মিষ্টি, বড়দিনের কেক না খেলে আর ওজন বাড়বে না?

গবেষণা বলছে, পরিস্থিতি অতটাও সহজ নয়। আমেরিকার ‘ন্যাশনাল ইনস্টিটিউটস অব হেলথ’-এর একটি গবেষণাপত্রে সম্প্রতি প্রকাশ পেয়েছে সে কথা। বলা হয়েছে যেকোনো ব্যক্তিরই শীতকালে কিছুটা ওজন বাড়ে। কেন এমন হয়? সে কথাও জানিয়েছেন বিজ্ঞানীরা। চলুন জেনে নেয়া যাক-

শীতকালে রোদের তেজ কম থাকে। তাই শরীর মেলাটনিন তৈরি করে বেশি। তা মানুষের কাজের ইচ্ছা কমিয়ে দেয়। এর ফলে নড়াচড়া কম করতে চান মানুষ। ঘুমের সময় বেড়ে যায়। আবার শরীরচর্চার সময় কমতে থাকে। সব মিলে জমতে থাকে মেদ।

এ দিকে, শীতের সময়ে খাবারের জোগান কম থাকত প্রাচীন কালে, যখন মানুষ শিকার করে খেত। সেই থেকে মানুষের শারীরিক গঠন অন্য রকম হয়ে গিয়েছে। গরমকালে অল্প অল্প করে মেদ জমতে থাকত শরীরে। হিসাব মতো তা খরচ হওয়ার কথা শীতকালে, যখন প্রয়োজনীয় পুষ্টিকর খাবার বিশেষ মিলবে না। কিন্তু ততটা কঠিন আর নেই পরিস্থিতি। অধিকাংশ এলাকাতেই সব ধরনের পুষ্টিকর খাবার শীতকালেও পাওয়া যায়, গরমকালের মতো। সে সব খাবার খাওয়াও হয়। সে কারণেই শীতকালে বাড়তি মেদ জমতে থাকে শরীরে।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর