শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১

সিরাজগঞ্জে প্রসূন পথ বইমেলার মোড়ক উন্মোচন করেন হেনরী এমপি

সিরাজগঞ্জে প্রসূন পথ বইমেলার মোড়ক উন্মোচন করেন হেনরী এমপি

সংগৃহীত

বইয়ের এই উৎসবে লেখক পাঠক দেখা হবে” এই পতিপাদ্য বিষয়কে সামনে রেখে সিরাজগঞ্জে প্রসূন পথ বইমেলা উপলক্ষে আলোচনা সভা ও মোড়ক উন্মোচন, কবিতা পাঠ, বাউল গান, নাটক অনুষ্ঠিত হয়।

শুক্রবার বিকেলে বিজয়সৌধ (কেন্দ্রীয় শহিদ মিনার সংলগ্ন) বাজার স্টেশন সিরাজগঞ্জে প্রসূন সাহিত্য সংসদের আয়োজনে অনুষ্ঠানের উদ্বোধন করেন বীর মুক্তিযোদ্ধা সাইফুল ইসলাম।

প্রসূন সাহিত্য সংসদ সিরাজগঞ্জের সভাপতি ও রবীন্দ্র বিশ্ববিদ্যালয় শাহজাদপুর এর বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক লায়লা ফেরদৌস হিমেল এর সভাপতিতে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রসূন বইমেলা চতুর্থ বছরের চতুর্থ উৎসবের মোড়ক উন্মোচন করেন সিরাজগঞ্জ-২  (সদর ও কামারখন্দ) আসনের জাতীয় সংসদ সদস্য ড. জান্নাত আরা তালুকদার হেনরী।

অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, বইমেলার এই আয়োজন শিক্ষক-শিক্ষার্থীদের একাডেমিক বইয়ের বাইরে বিভিন্ন ধরনের বিজ্ঞান ও সাহিত্য পাঠে উদ্বুদ্ধ করবে। নতুন প্রজন্মের মাঝে বইপড়ার প্রতি আগ্রহ তৈরিতে এ ধরনের আয়োজন অব্যাহত রাখবে। ধর্মীয় জ্ঞান না থাকলে মানুষের বিবেক বুদ্ধি কখনোই পরিপূর্ণভাবে বিকাশ লাভ করতে পারে না। আর মানুষের মধ্যে নীতি, নৈতিকতা, সততা না থাকলে তার কোন মূল্যই নাই। তবে এসব এমনি এমনি আসেনা। অর্জন করতে হয়, গঠন করতে হয়। সেখানে পরিবারের ভূমিকা থাকে, সমাজেরও ভূমিকা থাকে। আর এই ধর্মীয় জ্ঞান, সততা, নৈতিকতার জন্য আমাদের কিছু দিকনির্দেশনা ও দালিলিক প্রমাণ প্রয়োজন, সেটা মাতৃভাষায় হলে আরো ভালো। আজকে প্রসূন সাহিত্য সংসদ প্রসূন পথ বইমেলা উৎসব আয়োজন করায় আমি খুবই আনন্দিত তারা ভবিষ্যৎ এ ধরনের আয়োজন করবে।

অনুষ্ঠানে আলোচক হিসেবে বক্তব্য রাখেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় অধ্যাপক কবি ড. তারেক রেজা। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন প্রসূন থিয়েটারের সভাপতি এডভোকেট মাহবুবে খোদা টুটুল।

আলোচনা ও কবিতা পাঠ অনুষ্ঠানে অংশ নেন আবেগ পাঠচক্র, সিরাজগঞ্জের সভাপতি কবি-কথাসাহিত্যিক এস. এম. এ. হাফিজ, কবি শ.ম শহিদুল ইসলাম, প্রসূন সাহিত্য সংসদের সাবেক সভাপতি শফিক সেলিম, জেমকন পুরষ্কার প্রাপ্ত কবি হাসনাইন হীরা, বগুড়া থেকে আসা পেন বাংলাদেশ পুরষ্কার প্রাপ্ত কবি ও বামিহাল সম্পাদক রনি বর্মন, রাজশাহী থেকে আসা কবি সমতোষ রায়, নাটোর থেকে আসা কবি ও সম্পাদক আহমেদ টিকু, পাবনা থেকে আসা কবি শফিক লিটন, লোককবি গঞ্জের আলী, আবেগ পাঠচক্র সিরাজগঞ্জের সাধারণ সম্পাদক আশরাফ খান, বাথান সম্পাদক মেহেদী হাসান, বাচিক শিল্পী জনি আহমেদ প্রমুখ। দেশের বিভিন্ন জেলা থেকে আসা শতাধিক কবি-সাহিত্যিকের অংশগ্রহণে বিকাল ৩ টায় শুরু হয়ে রাত ১০ পর্যন্ত চলা মেলায় সিরাজগঞ্জের ৭৩ জন সাহিত্যিকের বই ও সম্পাদিত ছোটকাগজ প্রদর্শন ও বিক্রয় করা হয়। রাতে গান ও একক নাটক গল্পকথার ৪২ তম প্রদর্শনীর মাধ্যমে মেলার সমাপ্তি গোষণা করা হয়। অনুষ্ঠান পরিচালনা করেন প্রসূন সাহিত্য সংসদের সাধারণ সম্পাদক কবি ও সম্পাদক সাকিব শাকিল এবং যুগ্ম সম্পাদক কবি ইয়ার খান।