শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

অর্থের অভাবে ট্যাক্সি চালাতেন পুতিন!

অর্থের অভাবে ট্যাক্সি চালাতেন পুতিন!

সোভিয়েত ইউনিয়ন পতনের পর লাখ লাখ মানুষ আর্থিকভাবে বিপাকে পড়েন। রাশিয়ার বর্তমান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও ছিলেন তাদের মধ্যে একজন। একটি ডকুমেন্টারি ফিল্মের জন্য নেয়া সাক্ষাৎকারে এবারে পুতিন জানালেন সেই কষ্টের সময় তিনি নাকি ট্যাক্সিও চালিয়েছেন।

এক প্রতিবেদনে রুশ সংবাদসংস্থা রিয়া নভোস্তি জানিয়েছে, পুতিন সাক্ষাৎকারে বলেছেন, ''অনেক সময় আমার বাড়তি অর্থ রোজগারের প্রয়োজন হতো। তখন আমি ট্যাক্সি চালাতাম। কখনো ড্রাইভার হিসাবে বেসরকারি গাড়ি চালাতাম। তবে সেই অপ্রীতিকর অবস্থার কথা আমি বলতে চাই না।''

১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়ন ভেঙে যাওয়াকে রাশিয়ার ঐতিহাসিক পতন বলে বর্ণনা করেছেন পুতিন। তার এ মন্তব্য সাবেক সোভিয়েত ইউনিয়নভুক্ত ইউক্রেনের প্রতি রুশ সরকারের উদ্দেশ্য সম্পর্কে বিশ্বজুড়ে তৈরি হওয়া জল্পনাকে উসকে দিতে পারে বলে ওই প্রতিবেদনে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

সীমান্তে ৯০ হাজারের বেশি সেনা সমাবেশ ঘটিয়ে রাশিয়া ইউক্রেনে সামরিক অভিযানের পরিকল্পনা করছে—এমন শঙ্কার মধ্যেই পুতিন এসব মন্তব্য করলেন। রাশিয়া অবশ্য অভিযোগ অস্বীকার করে ইউক্রেনের বিরুদ্ধে উসকানি ও পশ্চিমা সামরিক জোট ন্যাটোর আনুকূল্য পেতে এমনটা করছে বলে অভিযোগ তুলেছে।

স্থানীয় সময় গতকাল রোববার সম্প্রচারিত ‘রাশিয়া, লেটেস্ট হিসট্রি’ নামের একটি তথ্যচিত্রে রুশ প্রেসিডেন্টকে এমন মন্তব্য করতে দেখা যায়। পুতিন সাবেক সোভিয়েত ইউনিয়নের পতন নিয়ে বলেন, ‘এটা ছিল সোভিয়েত ইউনিয়নের নামে ঐতিহাসিক রাশিয়ার বিচ্ছিন্নকরণ।’ তিনি আরও বলেন, তখন পশ্চিমারা ভেবেই নিয়েছিল যে রাশিয়ার আরও বিচ্ছিন্নতা সময়ের ব্যাপার মাত্র।

এটা সবাই জানে, পুতিন সোভিয়েত ইউনিয়নের পতনকে ‘ট্র্যাজেডি’ হিসেবে দেখেন। তবে ওই সময় ব্যক্তিগতভাবে জীবন নিয়ে তার এমন মন্তব্য নতুন।

পুতিন সেসব দিনের কথা স্মরণ করে বলেন, ‘যা উপার্জন করতাম, তাতে দিন চলত না। এ জন্য অতিরিক্ত উপার্জন করতে হতো আমাকে। আমি বলছি ভাড়ায় গাড়ি বা ব্যক্তিগত চালক হিসেবে কাজ করার কথা। সৎ হওয়ার কথা বলাটা হয়তো অপ্রীতিকর, কিন্তু ওই সময় দুর্ভাগ্যবশত আমার ক্ষেত্রে সেটাই হয়েছিল।’

সোভিয়েত ইউনিয়নের পতনের সময় রাশিয়ায় ট্যাক্সি তেমন দেখা যেত না। যাদের ব্যক্তিগত গাড়ি ছিল, তাদের অনেকে অপরিচিত ব্যক্তিকে গাড়িতে করে গন্তব্যে পৌঁছে দিতেন। এতে বাড়তি আয় হতো তাদের। এমনকি ওই সময় কেউ কেউ অ্যাম্বুলেন্সের মতো যানবাহনকে ট্যাক্সি হিসেবে ব্যবহার করে আয় করতেন।

সাবেক সোভিয়েত ইউনিয়নের গোয়েন্দা সংস্থা কেজিবির একজন সাবেক এজেন্ট হিসেবে পরিচিত ভ্লাদিমির পুতিন। নব্বইয়ের দশকের শুরুতে পুতিন সেন্ট পিটার্সবার্গের মেয়র অ্যানাতোলি সোবচাকের দপ্তরে চাকরি করতেন। পুতিন বারবার বলেছেন, ১৯৯১ সালের আগস্টে সোভিয়েত প্রেসিডেন্ট মিখাইল গর্বাচেভের বিরুদ্ধে অভ্যুত্থানের পর তিনি পদত্যাগ করেন। ওই অভ্যুত্থানের ঘটনার পরপরই সোভিয়েত ইউনিয়ন ভেঙে যায়।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর