সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

ইরানি সেনাবাহিনীকে ‘সন্ত্রাসী সংগঠন’ ঘোষণা করতে যাচ্ছে আমেরিকা

ইরানি সেনাবাহিনীকে ‘সন্ত্রাসী সংগঠন’ ঘোষণা করতে যাচ্ছে আমেরিকা

ইরানের এলিট ফোর্স রিভল্যুশনারি গার্ডস বাহিনীকে সন্ত্রাসী সংগঠন হিসেবে ঘোষণা দিতে যাচ্ছে আমেরিকা। আগামী সোমবারের মধ্যে যত দ্রুত সম্ভব এ ঘোষণা দেওয়া হতে পারে।

তিন মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ খবর দিয়েছে। ওয়াশিংটন এই প্রথম অন্য কোনো দেশের সেনাবাহিনীর বিরুদ্ধে এ ধরনের ব্যবস্থা নিচ্ছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

ওই কর্মকর্তারা জানিয়েছেন, মার্কিন স্টেট ডিপার্টমেন্ট আগামী সোমবারের আগে যত তাড়াতাড়ি সম্ভব এ ঘোষণা দেবে। কয়েক বছর আগেই থেকেই এ ধরনের প্রচারণা চলছিল।

তবে সমালোচকরা সতর্ক বলেছেন, এর ফলে প্রতিদ্বন্দ্বী দেশগুলোও মার্কিন সেনাবাহিনী ও গোয়েন্দা কর্মকর্তাদের বিরুদ্ধে একই ধরনের ব্যবস্থা নেওয়ার সুযোগ পাবে।

রয়টার্স বলছে, মার্কিন প্রশাসন পেন্টাগন এ ব্যাপারে মন্তব্য করতে রাজি হয়নি, এবং কোনো কিছু জানার থাকলে স্টেট ডিপার্টমেন্টের সঙ্গে যোগাযোগ করার কথা বলে। কিন্তু স্টেট ডিপার্টমেন্ট ও হোয়াইট হাউজও মন্তব্য করতে অস্বীকৃতি জানায়। 

অন্যদিকে, জাতিসংঘে ইরানি মিশনের পক্ষ থেকেও তাৎক্ষণিকভাবে কোনো সাড়া পাওয়া যায়নি বলে দাবি করেছে রয়টার্স। 

প্রতিবেদনে বলা হয়েছে, তেহরানের বিরুদ্ধে ট্রাম্প প্রশাসন যে কঠোর ব্যবস্থা নিচ্ছে তার অংশ হিসেবে সর্বশেষ এই নীতির ব্যাপারে পরামর্শ রয়েছে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর। যিনি ইরানের চরম বিরোধী। 

ইরানের সঙ্গে ২০১৫ সালে করা পরমাণু চুক্তি থেকে গত বছর একতরফাভাবে বেরিয়ে যায় ট্রাম্প প্রশাসন। সেই ঘটনার বর্ষপূর্তির আগে নতুন এ ঘোষণা দিতে পারে ওয়াশিংটন। পরমাণু চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার পর তেহরানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেন ট্রাম্প। ইরানের অর্থনীতে যার ব্যাপক প্রভাব পড়েছে বলে মনে করা হচ্ছে। 

ইরানের সেনাবাহিনীকে সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করা সংক্রান্ত এ খবর প্রথম প্রকাশ করে মার্কিন গণমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল। 

প্রসঙ্গত, আমেরিকা ইতোমধ্যে ইরানের ইসলামিক রিভ্যুলুশেন গার্ড কর্পস (আইআরজিসি)-এর কিছু প্রতিষ্ঠান ও কর্মকর্তাকে কালো তালিকাভুক্ত করেছে। তবে এই প্রথম পুরো বাহিনীর বিরুদ্ধে ব্যবস্থা নিতে যাচ্ছে।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর