মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

সংখ্যালঘু মন্ত্রণালয়ের দাবি হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান ঐক্য পরিষদের

সংখ্যালঘু মন্ত্রণালয়ের দাবি হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান ঐক্য পরিষদের

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে বিভিন্ন রাজনৈতিক দলের ইশতিহারে সংখ্যালঘু মন্ত্রণালয় গঠনের বিষয়ে সুস্পষ্ট প্রতিশ্রুতি চান বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান ঐক্য পরিষদ নেতারা। তাদের মতে, ধর্মীয় ও জাতিগত সংখ্যালঘুদের ক্ষমতায়ন ও প্রতিনিধিত্ব নিশ্চিতকরণ এবং সাংবিধানিক বৈষম্য বিলোপকরণসহ সমঅধিকার ও সমমর্যাদা প্রতিষ্ঠার জন্য প্রতিবেশী দেশ ভারতের মতো এ দেশেও সংখ্যালঘু মন্ত্রণালয় গঠন প্রয়োজন।

রোববার জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে আয়ে‌াজিত সংবাদ সম্মেলনে এ দাবি জানান পরিষদের নেতারা।

পরিষদের প্রেসিডিয়াম সদস্য ড. নিম চন্দ্র ভৌমিকের সভাপতিত্বে লিখিত বক্তব্য পাঠ করেন সাধারণ সম্পাদক রাণা দাশ গুপ্ত। এ সময় আরও উপস্থিত ছিলেন কাজল দেবনাথ, বাসুদেব ধর, মিলন কান্তি দত্ত, জয়ন্তী রায়, মনজু ধর, মনীন্দ্র কুমার নাথ ও ভিক্ষু সুনন্দ প্রিয়।

লিখিত বক্তব্যে রানা দাশগুপ্ত বলেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে প্রধান সকল রাজনৈতিক দল ও জোট তাদের মনোনীত প্রার্থীদের নাম ঘোষণা করেছে। মনোনীতদের তালিকায় দেখা যায়, আওয়ামী লীগ ২৬৪টি সংসদীয় আসনে ২৮১ জনকে প্রাথমিকভাবে মনোনয়ন দিয়েছে। তার মধ্যে ধর্মীয় জাতিগত সংখ্যালঘু সম্প্রদায়ের সংখ্যা ১৮ জন। জাতীয় পার্টি প্রাথমিকভাবে ২৩৩টি আসনের মধ্যে চারজন সংখ্যালঘুকে মনোনয়ন দিয়েছে। বিএনপি দিয়েছে ১২ জনকে। তবে এ যাবত মনোনয়ন নিয়ে যে চিত্র পাওয়া যাচ্ছে তা অতীতের তুলনায় দৃশ্যত খানিকটা ইতিবাচক।

হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ নেতারা সংখ্যালঘু মন্ত্রণালয় গঠনের দাবির পাশাপাশি জাতীয় সংখ্যালঘু কমিশন গঠন, সংখ্যালঘু সুরক্ষা আইন প্রণয়ন, অর্পিত সম্পত্তি প্রত্যর্পণ আইনের যথাযথ বাস্তবায়ন, সমতলের আদিবাসীদের জন্য ভূমি কমিশন গঠন, বর্ণবৈষম্য বিলোপ আইন প্রণয়ন ও পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তিকরণ আইন ও পার্বত্য শান্তিচুক্তির পূর্ণ বাস্তবায়ন এবং ঘোষণার দাবি জানান।

পরিষদ নির্বাচনকেন্দ্রিক সম্ভাব্য সাম্প্রদায়িক সহিংসতাজনিত আপৎকালীন পরিস্থিতি সম্পর্কে অবহিত ও তাৎক্ষণিক পদক্ষেপ গ্রহণের জন্য কেন্দ্রীয়ভাবে মনিটরিং সেল গঠন করা ছাড়াও সংগঠনটি হেল্পলাইন চালু করেছে। যার নম্বর ৮৮০৯৬১২১০০৩০০।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর