সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

বৈঠকে বসছে এনসিটিবি-বোর্ড, নতুন কারিকুলামেও পরিবর্তনের আভাস

বৈঠকে বসছে এনসিটিবি-বোর্ড, নতুন কারিকুলামেও পরিবর্তনের আভাস

সংগৃহীত

নতুন কারিকুলামের মূল্যায়ন পদ্ধতি না রাখায় শিক্ষার্থী শিক্ষক ও অভিভাবকদের মধ্যে অসন্তোষ রয়েছে। তারা নতুন কারিকুলামে কিছু পরীক্ষা রাখার দাবি তুলেছেন।

তাদের এমন দাবির প্রেক্ষিতে নতুন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী কারিকুলামের কিছু পরিবর্তন আনার আভাস দেন। সেই লক্ষ্যেই আগামী শনিবার (২ মার্চ) দুপুর ২টায় ঢাকা শিক্ষা বোর্ডে দেশের সব শিক্ষা বোর্ড চেয়ারম্যান ও পরীক্ষা নিয়ন্ত্রকদের সঙ্গে বৈঠকে বসতে যাচ্ছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)।

সংশ্লিষ্টরা বলেছেন, শনিবারের বৈঠককে কেন্দ্র করে এর মধ্যে ‘পাবলিক পরীক্ষায় কীভাবে মূল্যায়ন হতে পারে’ শিরোনামে একটি প্রস্তাবনা প্রস্তুত করেছে এনসিটিবি। শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও পরীক্ষা নিয়ন্ত্রকদের সঙ্গে বৈঠকে সেই প্রস্তাবনা তুলে ধরা হবে। ধারণা করা হচ্ছে— ওই বৈঠকেই নতুন কারিকুলামের মূল্যায়ন কীভাবে করা হবে, তা অনেকটা নিশ্চিত হওয়া যাবে।

আন্তঃশিক্ষা বোর্ডের সমন্বায়ক ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার বলেন, নতুন কারিকুলামের মূল্যায়ন পদ্ধতিতে লিখিত পরীক্ষা যুক্ত হবে কি না— তা আগামী শনিবার বৈঠকের পর বুঝা যাবে। এদিনের বৈঠকে এনসিটিবির চেয়ারম্যান এবং মূল্যায়ন বিশেষজ্ঞদের সামনেই নতুন কারিকুলাম বাস্তবায়ন এবং মূল্যায়ন নিয়ে বোর্ড চেয়ারম্যানরা বক্তব্য দেবেন।

এনসিটিবির চেয়ারম্যান অধ্যাপক মো. ফরহাদুল ইসলাম বলেন, এটা ঠিক যে নতুন কারিকুলামের মূল্যায়ন পদ্ধতি নিয়ে কিছুটা জটিলতা আছে। বোর্ড চেয়ারম্যানদের মতামত নিয়ে বাকি পথ এগোতে হবে।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক বোর্ড চেয়ারম্যান বলেন, নতুন কারিকুলামে মূল্যায়ন পদ্ধতিতে কিছু অংশ নিয়ে লিখিত পরীক্ষা থাকা উচিত বলে শনিবারের বৈঠকে তুলে ধরবেন তারা।

তবে একটি সূত্র জানিয়েছে, নতুন কারিকুলামে লিখিত পরীক্ষা থাকা না-থাকা নিয়ে শিক্ষামন্ত্রীর মতামত চাইলেও তিনি এখনো দেননি। উল্টো তিনি বিষয়টি নিয়ে বোর্ড চেয়ারম্যানদের সঙ্গে কথা বলতে বলেছেন। মূলত শিক্ষামন্ত্রীর এমন নির্দেশনার পরই এনসিটিবি ও শিক্ষা বোর্ড বৈঠকে বসতে যাচ্ছে।

সূত্র: Dhaka post

সর্বশেষ:

শিরোনাম:

সিরাজগঞ্জ সৌর বিদ্যুৎকেন্দ্র উৎপাদনে আসছে জুনে
বেলকুচিতে জামান টেক্সটাইল পরিদর্শনে সমাজকল্যাণ মন্ত্রী
রায়গঞ্জে কোকোডাস্ট পদ্ধতিতে ট্রেতে চারা উৎপাদন
সিরাজগঞ্জের নলকায় চায়না দুয়ারী জাল জব্দ, আগুনে পুড়িয়ে ধ্বংস
সিরাজগঞ্জে প্রতিবন্ধীদের আর্থিক অনুদান ও ট্রাইসাইকেল বিতরণ
চুরি প্রতিরোধে কাজিপুর থানা পুলিশের মতবিনিময় সভা
দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে আজ
শাহজাদপুরে ছাত্রলীগের উদ্যোগে বৃক্ষরোপণ ও শরবত বিতরন
সিরাজগঞ্জে মে দিবসের আলোচনা সভায় হেনরী এমপি
গরমে সুপেয় পানি ও শরবত বিতরন করলেন সিরাজগঞ্জ জেলা স্বেচ্ছাসেবকলীগ
বেলকুচি পৌর ছাত্রলীগের উদ্যোগে বৃক্ষরোপন কর্মসূচি
কামারখন্দে শ্রমিকদের সুপেয় পানি ও স্যালাইন বিতরণ করেন যুবলীগ