শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

বৈঠকে বসছে এনসিটিবি-বোর্ড, নতুন কারিকুলামেও পরিবর্তনের আভাস

বৈঠকে বসছে এনসিটিবি-বোর্ড, নতুন কারিকুলামেও পরিবর্তনের আভাস

সংগৃহীত

নতুন কারিকুলামের মূল্যায়ন পদ্ধতি না রাখায় শিক্ষার্থী শিক্ষক ও অভিভাবকদের মধ্যে অসন্তোষ রয়েছে। তারা নতুন কারিকুলামে কিছু পরীক্ষা রাখার দাবি তুলেছেন।

তাদের এমন দাবির প্রেক্ষিতে নতুন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী কারিকুলামের কিছু পরিবর্তন আনার আভাস দেন। সেই লক্ষ্যেই আগামী শনিবার (২ মার্চ) দুপুর ২টায় ঢাকা শিক্ষা বোর্ডে দেশের সব শিক্ষা বোর্ড চেয়ারম্যান ও পরীক্ষা নিয়ন্ত্রকদের সঙ্গে বৈঠকে বসতে যাচ্ছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)।

সংশ্লিষ্টরা বলেছেন, শনিবারের বৈঠককে কেন্দ্র করে এর মধ্যে ‘পাবলিক পরীক্ষায় কীভাবে মূল্যায়ন হতে পারে’ শিরোনামে একটি প্রস্তাবনা প্রস্তুত করেছে এনসিটিবি। শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও পরীক্ষা নিয়ন্ত্রকদের সঙ্গে বৈঠকে সেই প্রস্তাবনা তুলে ধরা হবে। ধারণা করা হচ্ছে— ওই বৈঠকেই নতুন কারিকুলামের মূল্যায়ন কীভাবে করা হবে, তা অনেকটা নিশ্চিত হওয়া যাবে।

আন্তঃশিক্ষা বোর্ডের সমন্বায়ক ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার বলেন, নতুন কারিকুলামের মূল্যায়ন পদ্ধতিতে লিখিত পরীক্ষা যুক্ত হবে কি না— তা আগামী শনিবার বৈঠকের পর বুঝা যাবে। এদিনের বৈঠকে এনসিটিবির চেয়ারম্যান এবং মূল্যায়ন বিশেষজ্ঞদের সামনেই নতুন কারিকুলাম বাস্তবায়ন এবং মূল্যায়ন নিয়ে বোর্ড চেয়ারম্যানরা বক্তব্য দেবেন।

এনসিটিবির চেয়ারম্যান অধ্যাপক মো. ফরহাদুল ইসলাম বলেন, এটা ঠিক যে নতুন কারিকুলামের মূল্যায়ন পদ্ধতি নিয়ে কিছুটা জটিলতা আছে। বোর্ড চেয়ারম্যানদের মতামত নিয়ে বাকি পথ এগোতে হবে।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক বোর্ড চেয়ারম্যান বলেন, নতুন কারিকুলামে মূল্যায়ন পদ্ধতিতে কিছু অংশ নিয়ে লিখিত পরীক্ষা থাকা উচিত বলে শনিবারের বৈঠকে তুলে ধরবেন তারা।

তবে একটি সূত্র জানিয়েছে, নতুন কারিকুলামে লিখিত পরীক্ষা থাকা না-থাকা নিয়ে শিক্ষামন্ত্রীর মতামত চাইলেও তিনি এখনো দেননি। উল্টো তিনি বিষয়টি নিয়ে বোর্ড চেয়ারম্যানদের সঙ্গে কথা বলতে বলেছেন। মূলত শিক্ষামন্ত্রীর এমন নির্দেশনার পরই এনসিটিবি ও শিক্ষা বোর্ড বৈঠকে বসতে যাচ্ছে।

সূত্র: Dhaka post

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই