মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১

পুরোনো এসি ঘরে থাকলে বিদ্যুৎ বিল কি বেশি আসে?

পুরোনো এসি ঘরে থাকলে বিদ্যুৎ বিল কি বেশি আসে?

সংগৃহীত

পরিবেশের বাড়তি তাপমাত্রায় বেশি আরাম পেতে ঘরে এসি ব্যবহার করছেন অনেকে। তবে জানেন কি, সঠিক পদ্ধতিতে ফ্যান, এসি না চালালে মাস শেষে বিদ্যুৎ বিল হাতের নাগালে থাকবে না একেবারেই। অনেকের বাড়ির এসি বা কুলারই পুরোনো। পুরোনো কুলার বা এসি চালালে বিদ্যুৎ তুলনামূলক বেশি খরচ হয়।

বাড়ছে দাবদাহ। গরমে হাঁসফাঁস অবস্থা সকলের। এসি বা কুলার ছাড়া একটি দিনও কাটানো খুবই কঠিন। এসি বা কুলার চললে বিদ্যুতের বিলও বেশি আসে।

এসিতে বিদ্যুতের ব্যবহারও বেশি, যার কারণে বিদ্যুৎ বিলও বেশি আসে। এ কারণ বেশিরভাগ ক্ষেত্রে মধ্যবিত্তরা বেশির ভাগই কুলার ব্যবহার করতে পছন্দ করে। কিন্তু সবার মনে একটি প্রশ্ন, পুরোনো এসি বা কুলারে কী বিদ্যুতের খরচ বেশি হয়?

একটি কুলার সাধারণত প্রতি ঘণ্টায় ১০০ থেকে ২০০ ওয়াট বিদ্যুৎ খরচ করে। অর্থাৎ ০.২ কিলোওয়াট মানে ০.২ ইউনিট। যদি ১০ ঘণ্টা কুলার চালান। তাহলে এটি মাত্র দুই ইউনিট বিদ্যুৎ খরচ করবে। অন্যদিকে পুরোনো কুলার প্রায় ৪০০ ওয়াট পর্যন্ত বিদ্যুৎ খরচ করে। অর্থাৎ এটি ১ ঘণ্টায় ০.৪ ইউনিট বিদ্যুৎ খরচ করে।

আবার এসির বিদ্যুতের খরচ নির্ভর করে এসি কত টন তার ওপর। তবে পুরোনো এসির কম্প্রেসার যদি অনেক পুরোনো হয়ে যায়, তাহলে তা বেশি বিদ্যুতের খরচ করতে পারে।

সূত্র: ডেইলি বাংলাদেশ