শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সিরাজগঞ্জের রায়গঞ্জে সমলয়ে চাষাবাদ এর শুভ উদ্বোধন

সিরাজগঞ্জের রায়গঞ্জে সমলয়ে চাষাবাদ এর শুভ উদ্বোধন

সিরাজগঞ্জ জেলার রায়গঞ্জ উপজেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে ২০২০-২০২১ রবি মৌসুমে ব্লক প্রদর্শনী স্থাপনের মাধ্যমে হাইব্রিড জাতের বোরো ধানের কৃষি প্রণোদনা কর্মসূচীর আওতায় “সমলয়ে চাষাবাদ” এর শুভ উদ্বোধন ১৪ জানুয়ারী ২০২১ খ্রি তারিখে চান্দাইকোনার ইউনিয়নের কোদলাদিগর গ্রামে অনুষ্ঠিত হয়।

উক্ত অনুষ্ঠানে সিরাজগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক কৃষিবিদ মো. আবু হানিফ এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিরাজগঞ্জ জেলার জেলা প্রশাসক ড. ফারুক আহমেদ।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশিক্ষন কর্মকর্তা শহীদ নুর আকবর, পাবনাস্থ কৃষি তথ্য সার্ভিসের আঞ্চলিক কৃষি তথ্য ও যোগাযোগ বিশেষজ্ঞ কৃষিবিদ প্রশান্ত কুমার সরকার, উপজেলা নির্বাহী অফিসার মো. রাজিবুল আলম, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো. শহিদুল ইসলাম, রায়গঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান মো: ইমরুল হোসেন তালুকদার, ভাইস চেয়ারম্যান মো. রেজাউল করিম বাচ্চু, মহিলা ভাইস চেয়ারম্যান নিস্কৃতি দাস, চান্দাইকোনা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সাংগঠনিক সম্পাদক জেলা আওমীলীগ মো. আব্দুল হান্নান খান।

শুরুতে উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো. শহিদুল ইসলাম সুধীজনদের স্বাগত জানিয়ে বক্তব্যে বলেন, কৃষকের উন্নয়নের জন্য সরকার কৃষি প্রণোদনা সহায়তা কৃষি যান্ত্রীকরণ বিতরণ, সুলভ মূল্যে কৃষি উপকরণ প্রদানসহ নানাবিধ সুবিধা প্রদান করে যাচ্ছে।

রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে এক সাথে তিনটি করে চারা ও একই বয়সের চারা রোপন করা যায়। ট্রান্সপ্লান্টারের মাধ্যমে ১বিঘা জমি চারা রোপন করতে সময় লাগে ১ ঘন্টা এবং খরচ হয় মাএ ৪০০ টাকা। যেখানে শ্রমিক দিয়ে রোপন করলে খরচ হয় ১৫০০-২০০০ টাকা। তাই ট্রান্সপ্লান্টারে শ্রম, সময় ও অর্থ কম লাগায় উপস্থিত কৃষকগণ এ ভাবে সমলয় ভিত্তিতে চাষাবদ করার আহবান জানান।

প্রধান অতিথি জেলা প্রশাসক ড. ফারুক আহমেদ “সমলয়ে চাষাবাদ” এর শুভ উদ্বোধন করেন।

উদ্বোধনী বক্তব্যে তিনি বিলেন, করোনা দূর্যোগ ও শ্রমিক সংকটের কারণে রবি মৌসুমে ব্লক প্রদর্শনীর মাধ্যমে কৃষক বান্ধব সরকার কৃষকদের মাঝে হাইব্রিড জাতের বোরো ধান উৎপাদন বৃদ্ধি করার লক্ষ্যে সমলয়ে ভিত্তিতে চাষাবাদে কার্যক্রম গ্রহণ করেছেন। মানুষ বাড়লেও বাড়ছে না জমি, তাই স্বল্প জমিতে অধিক ধান উৎপাদন করে খাদ্য চাহিদা পূরণ করতে হবে।

তিনি আরও বলেন রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে এক সাথে প্রদর্শনী ব্লকের কৃষকদের যেমন সময় সাশ্রয় হবে অন্যদিকে কৃষকের উৎপাদন খরচও কম হয় এবং কৃষকরা লাভবান হবে। তাছাড়া বর্তমান সরকারের সময়োচিত পদক্ষেপের জন্য কৃষকগন চাষাবাদে অনুপ্রানিত হচ্ছে, বলে অভিমত ব্যাক্ত করেন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সংশ্লিষ্ট ব্লকের উপসহকারী কৃষি কর্মকর্তাসহ প্রায় শতাধিক কৃষক/কৃষাণী। সমলয়ে ভিত্তিতে চাষাবদ করার আগ্রহ প্রকাশ করেন।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর