শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সিরাজগঞ্জে কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত

সিরাজগঞ্জে কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত

সিরাজগঞ্জের রায়গঞ্জ  উপজেলার  চান্দাইকোনা ইউনিয়নে পরিবেশ বান্ধব কৌশলের মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদন প্রকল্প এর আওতায় কৃষক স্কুলের মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। ২৮ আগষ্ট  শুক্রবার  সকালে চান্দাইকোনা  ইউনিয়নের সারুটিয়া  গ্রামে দিবসটি পালন করা হয়।

রায়গঞ্জ উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কর্তৃক আয়োজিত এ অনুষ্ঠানে শ্রী বাদল ভদ্র এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা কৃষি অফিসার মোঃ শহিদুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে  উপস্থিত ছিলেন  উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা মোঃ গোলাম রব্বানী।

প্রধান  অতিথি তাঁর  বক্তব্যে বলেন,কৃষকের বাড়ির আঙিনায় চাষ হচ্ছে বিষমুক্ত সবজি। লালন-পালন করা হচ্ছে গবাদি পশু ও হাঁস-মুরগি। ফলমূলের গাছ লাগানোর মাধ্যমে জোগান হচ্ছে পুষ্টির। পতিত পুকুর-জলাশয়ে মাছ চাষ করে মিলছে আমিষ। ফসল আবাদে আধুনিক কৃষি প্রযুক্তি ব্যবহার করে বাড়ছে ফলন। এতে কৃষক পরিবারের পুষ্টি ও পরিবেশ উন্নয়নের সঙ্গে সঙ্গে আসছে অর্থনৈতিক স্বাবলম্বিতা। কৃষক মাঠ স্কুলে কৃষকদের প্রশিক্ষণ ও উদ্বুদ্ধকরণে তৃণমূলে এমন পরিবর্তনের ধারা সূচিত হয়েছে। 

বর্তমান কৃষিবান্ধব সরকারে কার্যকর নীতির কারণে দেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হয়েছে। আইপিএম কৃষক মাঠ স্কুল কৃষি উৎপাদন বাড়ানো ও কৃষকদের জীবনমান উন্নয়ন ঘটাতে অবদান রাখছে। অনুষ্ঠান  শেষে প্রধান অতিথি আইপিএম স্কুলের ২৫ জন প্রশিক্ষণার্থী কৃষকদের সম্মানি হিসেবে  ১৪ টি সেশনের প্রতি ২ শত টাকা করে ২৮ শত টাকা ভাতাবাদ  তুলে দেন।  এই স্কুলের প্রত্যেকের মাঝে সনদ প্রদান করা হয়।

এছাড়া আরো উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার মোঃ মমিনুল ইসলাম সহ অনেকেই  উপস্থিত ছিলেন।উক্ত  অনুষ্ঠানে  উপস্থাপন করেন উপ-সহকারী কৃষি কর্মকর্তা মোঃ শেখ সাদি।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর