শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

যন্ত্রণাদায়ক দাঁত ব্যথা থেকে মুক্তি মিলবে ঘরোয়া পাঁচ উপাদানেই

যন্ত্রণাদায়ক দাঁত ব্যথা থেকে মুক্তি মিলবে ঘরোয়া পাঁচ উপাদানেই

ছোট থেকে বড় সবারই খুব সাধারণ একটি সমস্যা দাঁত ব্যথা। এর যন্ত্রণা এতটাই তীব্র যে, যার হয় একমাত্র সেই এর বেদনা বুঝতে পারে। নানা কারণে আমাদের দাঁতের ক্ষতি হয়ে থাকে। যা থেকে দাঁত ব্যথাসহ দাঁতের অন্যান্য সমস্যার সৃষ্টি হয়। তবে মুখে গহ্বর, এনামেল ক্ষয়, সংক্রমণ এবং আরও অনেক কারণেই দাঁত ব্যথা হতে পারে।

দাঁত ব্যথার কারণে খাবার খেতে যেমন কষ্ট হয়, ঠিক তেমনি এই ব্যথা ঘুমেও বিঘ্ন ঘটায়। করোনার এই বাজে পরিস্থিতে এই মুহূর্তে দাঁত ব্যথা সারাতে চিকিৎসকের কাছে যাওয়াটা একটু ঝুঁকিপূর্ণ। এক্ষেত্রে এই যন্ত্রণা থেকে রক্ষা পেতে কিছু ঘরোয়া উপাদানের উপর ভরসা রাখতে পারেন। এসব ঘরোয়া প্রতিকারের মাধ্যমে দাঁত ব্যথা থেকে মুক্তি পেতে পারেন সহজেই। তবে ব্যথা যদি কয়েক দিন অব্যাহত থাকে তবে সঠিক কারণটি খুঁজে বের করার জন্য দন্ত চিকিৎসকের পরামর্শ নেয়া জরুরি।

চলুন তবে জেনে নেয়া যাক কিছু কার্যকর ঘরোয়া প্রতিকার যা আপনাকে এই যন্ত্রণাদায়ক দাঁত ব্যথা থেকে মুক্তি দেবে-

লবণ পানি

দাঁতের সমস্যার জন্য লবণ পানি অন্যতম প্রাথমিক চিকিৎসা। এটি দাঁতের ব্যথার কার্যকর প্রতিকার। গরম পানিতে কিছুটা লবণ যোগ করে মুখে দিয়ে কুলকুচি করুন। দিনে ২ থেকে ৩ বার পুনরাবৃত্তি করতে পারেন। এতে আরাম মিলবে।

বরফ

বরফ সাধারণত ব্যথা রিলিভার হিসেবে বিশেষত আঘাতের পরে ব্যবহার করা হয়। এটি দাঁতের ব্যথা থেকে মুক্তি পেতেও সহায়তা করতে পারে। একটি তোয়ালে কিছু বরফ মুড়িয়ে কিছুক্ষণ মুখের আক্রান্ত দিকে রাখুন।

রসুন

এই সাধারণ উপাদানটি দাঁত ব্যথা নিয়ন্ত্রণে সহায়ক। এতে অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে। যা ব্যাকটিরিয়াকে মেরে ফেলতে পারে এবং ব্যথা উপশমকারী হিসাবেও কাজ করে। আপনি রসুনের চা তৈরি করতে পারেন বা একটি তাজা রসুনের কোয়া চিবিয়ে নিতে পারেন। ব্যথার জায়গায় রসুনের পেস্টও প্রয়োগ করতে পারেন।

লবঙ্গ

দাঁত ব্যথার জন্য লবঙ্গ কার্যকরী প্রতিকার। এটি কেবল ব্যথা নিয়ন্ত্রণই করে না প্রদাহকেও প্রশমিত করে। কিছুটা স্বস্তি পেতে বিভিন্নভাবে লবঙ্গ ব্যবহার করতে পারেন। আক্রান্ত স্থানে কিছুটা গরম লবঙ্গ চা বা লবঙ্গ তেল ঘষুন।

গোলমরিচ

লবঙ্গের মতোই, গোলমরিচ দাঁত ব্যথা, প্রদাহ এবং সংবেদনশীল মাড়িকে প্রশমিত করতে পারে। আপনি পেপারমিন্ট তেল ব্যবহার করতে পারেন বা দাঁতে কিছুটা গরম পেপারমিন্ট টি ব্যাগ রাখতে পারেন।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর