শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

মায়ের থাকলে সন্তানেরও হতে পারে ছয় রোগ

মায়ের থাকলে সন্তানেরও হতে পারে ছয় রোগ

সন্তানের সঙ্গে মায়ের গভীর সম্পর্ক থাকে। মায়ের মতোই চেহারার আকৃতি, আচরণ অনেক সন্তানই পেয়ে থাকে। সঙ্গে বাবার স্বভাবও পেয়ে থাকে। তবে শুধু চেহারা বা আচরণই নয়, পাশাপাশি মায়ের শারীরিক সমস্যার প্রভাবও সন্তানের ওপরে পড়ে।

বিশেষজ্ঞদের মতে, সুস্থ থাকার জন্য মায়ের স্বাস্থ্য ইতিহাস সম্পর্কে জেনে নেয়া জরুরি। চলুন জেনে নেয়া যাক এমন ছয়টি রোগ সম্পর্কে যা মায়ের থাকলে সন্তানেরও হতে পারে- 

হার্টের সমস্যা

অক্সফোর্ড ইউনিভার্সিটির একটি গবেষণায় জানা গেছে যে, মায়ের স্ট্রোক হয়ে থাকলে সন্তানেরও স্ট্রোকের ঝুঁকি বেড়ে যায়। তাই মায়ের যদি হার্ট অ্যাটাকের ইতিহাস থাকে তাহলে সন্তানেরও ঝুঁকি বেড়ে যায় ২০ শতাংশ। 

ব্রেস্ট ক্যানসার

মায়ের ব্রেস্ট ক্যান্সার বা টিউমার থাকলে মেয়েরও ব্রেস্ট ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকে। এমনকি মায়ের দিকের রক্তের সম্পর্কের আত্মীয় যেমন নানী অথবা খালার ব্রেস্ট ক্যান্সার হয়ে থাকলেও এ রোগের ঝুঁকি অনেক বেড়ে যায়। তাই মায়ের ব্রেস্ট ক্যানসারের ইতিহাস থাকলে ৪০ এর পরে বছরে অন্তত একবার ম্যামোগ্রাম করা উচিত।

মাইগ্রেন

মাইগ্রেনের যন্ত্রণায় ভুগে থাকেন অনেকেই। দেখুন, আপনার মায়েরও এই সমস্যা আছে কিনা। কারণ মায়ের মাইগ্রেনের সমস্যা থাকলে সন্তানের এই সমস্যায় ভোগার সম্ভাবনা ৭০ থেকে ৮০ শতাংশ।

আলঝেইমার

মায়ের আলঝেইমার থাকলে সন্তানের ঝুঁকি বেড়ে যায় ৩০ থেকে ৫০ শতাংশ। তবে ওজন, রক্তচাপ, কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখলে এবং স্বাস্থ্যকর জীবনযাপন করলে ২০ শতাংশ ঝুঁকি কমে যায়।

বিষণ্ণতা

মায়ের বিষণ্ণতার মতো মানসিক সমস্যায় ভোগার ইতিহাস থাকলে সন্তানের ঝুঁকি বাড়ে ১০ শতাংশ। তবে নিয়মিত পর্যাপ্ত ঘুম, মদ্যপান না করা এবং কাজের চাপ নিয়ন্ত্রণে থাকলে এই ঝুঁকি কমে যায়।

বয়সের আগে মেনোপজ

সাধারণত ৫০ থেকে ৫১ বছর বয়সে মেনোপজ হয় বেশিরভাগ নারীর। তবে ২০ শতাংশ নারীর ৪৬ বছর বয়সের আগেই মেনোপজ হয়ে যায়। মায়ের যদি সময়ের আগে মেনোপজ হয়ে যাওয়ার ইতিহাস থাকে, তাহলে মেয়ের ক্ষেত্রে এই ঝুঁকি বাড়ে ৭০ থেকে ৮৫ শতাংশ।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর