শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

ফেসবুকে খবর দেখতে পারছেন না অস্ট্রেলিয়ানরা

ফেসবুকে খবর দেখতে পারছেন না অস্ট্রেলিয়ানরা

ফেসবুকে কোনো সংবাদ আধেয় (নিউজ কনটেন্ট) দেখা বা তা শেয়ার করার সুযোগ আটকে দিয়েছে প্রতিষ্ঠানটি। গত মঙ্গলবার এ বিষয়টি প্রথম আঁচ করতে পারেন অস্ট্রেলিয়ানরা। জানা গেছে, অস্ট্রেলিয়া সরকারের প্রস্তাবিত ‘খবর প্রচার সংক্রান্ত পেমেন্ট আইন’-এর কারণে জনপ্রিয় সোশ্যাল প্লাটফর্মটিকে এই সিদ্ধান্ত নিতে হয়েছে।

সবচেয়ে বেশি খবরা-খবর এখন ফেসবুকেই পাওয়া যায়। সব সংবাদ মাধ্যমই প্লাটফর্মটিকে ব্যবহার করে অসংখ্য পাঠককের কাছে ‘কনটেন্ট’ পৌঁছে দেন। তবে হুট করে গুরুত্বপূর্ণ তথ্য জানার ক্ষেত্রে দেশটির নাগরিকদের সুযোগ পাওয়ার বিষয়ে অনেকটা উদ্বেগ সৃষ্টি হয়েছে।

বিবিসি জানিয়েছে, সংবাদ মাধ্যমের সাইটে সরাসরি ভিজিটের পর সেটির লিংকও ফেইসবুকে শেয়ার করতে পারছেন না অস্ট্রেলিয়ানরা। এমনকি দেশটির স্বাস্থ্য ও জরুরি বিভাগসহ বিভিন্নখাতের ফেসবুক পেজও বন্ধ হয়ে গেছে।

ফেসবুকের এই পদক্ষেপের প্রতিক্রিয়ায় অস্ট্রেলীয় সরকার বলেছে, এ নিষেধাজ্ঞা ফেসবুকের গ্রহণযোগ্যতাকে হুমকিতে ফেলেছে। তারা (ফেইসবুক) এর মাধ্যমে অনলাইনে নিজেদের কর্তৃত্ব জাহির করেছে।

এদিকে অস্ট্রেলিয়ার তিনটি বড় মিডিয়া প্রতিষ্ঠানের সঙ্গে পেমেন্ট সংক্রান্ত চুক্তি করেছে গুগল ও ফেসবুক। এর ফলে প্রস্তাবিত আইন অনুযায়ী এসব মিডিয়া প্রতিষ্ঠান সংশ্লিষ্ট সংবাদমাধ্যমগুলোর খবর নিজেদের প্লাটফর্মে নির্বিঘ্নে প্রকাশ করতে পারবে।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর