শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

জ্বর সারানোর সহজ ৫ উপায়

জ্বর সারানোর সহজ ৫ উপায়

জ্বর আসা অস্বাভাবিক নয়। তবে এখন এমন সময়, একটু জ্বর এলেও পড়তে হচ্ছে দুশ্চিন্তায়। করোনাভাইরাসের ভয় কাবু করে দিচ্ছে সহজেই। তবে জ্বর মানেই তো আর করোনাভাইরাসে আক্রান্ত নয়। তাই জ্বর এলে দুশ্চিন্তা না করে সারিয়ে তোলার চেষ্টা করতে হবে। এরপরেও জ্বর না সারলে তখন চিকিৎসকের পরামর্শ মেনে প্রয়োজনীয় পরীক্ষা করিয়ে নিতে হবে।

Fever-1.jpg

প্রচুর পানি পান করুন
পানি পান করলে তা আপনার শরীর সুস্থ রাখতে সাহায্য করবে। শরীর ভেতর থেকে আর্দ্র থাকবে। জ্বরের সময় যা একান্ত প্রয়োজনীয়। জ্বর এলে স্যুপ, ডাবের পানি, আখের রস খাওয়ার চেষ্টা করুন। পাশাপাশি পানিও পান করুন পর্যাপ্ত।

বিশ্রাম নিন
শরীরও যন্ত্রের মতো। বিশ্রাম না দিলে কাজ ভালো হবে না। তাই জ্বর এলে সেই সময়টা বিশ্রাম নিন। কাজের চাপ একদমই নেবেন না। সবার আগে শারীরিক সুস্থতা। পর্যাপ্ত ঘুম দরকার এই সময়ে।

Fever-1.jpg

জিঙ্কযুক্ত খাবার খান
আমাদের শরীরের জন্য প্রয়োজনীয় একটি উপাদান হলো জিঙ্ক। তাই জ্বরের সময় এমন খাবার খান যাতে জিঙ্ক রয়েছে। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিয়ে জিঙ্ক সমৃদ্ধ ট্যাবলেটও খেতে পারেন। এতে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। গবেষণায় দেখা গেছে, শরীরে ফ্লু এর ভাইরাস রোধে জিঙ্ক সাহায্য করে।

লবণ পানিতে গার্গল
লবণ পানিতে গার্গলের উপকারিতা কম-বেশি সবারই জানা। গলায় যন্ত্রণা, কাশি থেকে মুক্তি পেতে নিয়মিত লবণ পানিতে গার্গল করতে পারেন। লবণ পানি অ্যান্টিবায়োটিক। ফলে এটি ফ্লু বা জ্বর থেকে মুক্তি দিতে আপনাকে সাহায্য করবে।

Fever-1.jpg

স্টিম নিন
নাক বন্ধ বা মাথা ব্যথা হলে সেক্ষেত্রে গরম পানির ভাপ নিলে অনেকটা উপকার হবে। গলার মধ্যে দিয়ে যে গরম বাষ্প প্রবেশ করে, তাতে কাশি অনেকটাই কমবে।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর