শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

এখনো সেই ভুল তাড়িয়ে বেড়ায় বাকনরকে

এখনো সেই ভুল তাড়িয়ে বেড়ায় বাকনরকে

বিশ্ব ক্রিকেটে দারুণ শ্রদ্ধেয় একজন আম্পায়ার স্টিভ বাকনর। প্রায় ১১ বছর আগে আম্পায়ারিং থেকে অবসর নিয়েছেন তিনি। তবে অবসরের এক বছর আগে করা এক ম্যাচে দুটি ভুল সিদ্ধান্ত দিয়েছিলেন বাকনর। সেই ভুলগুলো এখনো তাকে তাড়িয়ে বেড়ায় বলে জানিয়েছেন এই ক্যারিবীয় সাবেক আম্পায়ার। 

দীর্ঘ ক্যারিয়ারে ১২৮টি টেস্ট ও ১৮১ ওয়ানডে ম্যাচ পরিচালনা করেছেন স্টিভ বাকনর। ২০০৯ সালের মার্চে অবসর নেন তিনি। বাকনরের আলোচিত সেই ভুলটি ছিল ২০০৮ সালে অস্ট্রেলিয়া-ভারতের সিডনি টেস্টে। সম্প্রতি ভারতীয় এক পত্রিকাকে দেয়া সাক্ষাৎকারে এক যুগ আগের সেই ম্যাচ নিয়ে কথা বলেছেন সাবেক এই আম্পায়ার। 

বাকনর বলেন, ২০০৮ সালের সিডনি টেস্টে আমি দুটি ভুল করেছিলাম। প্রথম ভুল হচ্ছে, ভারত যখন ভালো খেলছিল তখন আমার সৌজন্যে অস্ট্রেলিয়ার একজন ব্যাটসম্যান সেঞ্চুরি করেছিল। আর দ্বিতীয় ভুলে পঞ্চম দিনে হয়তো ভারতকে ম্যাচ হেরে খেসারত দিতে হয়েছিল। ওই দুটি ভুল এখনো আমাকে তাড়া করে বেড়ায়।

বাকনেরর প্রথম ভুলে ৩০ রানে বেঁচে গিয়েছিলেন অজি ব্যাটসম্যান অ্যান্ড্রু সাইমন্ডস। পরে তিনি খেলেছিলেন ১৬২ রানের ইনিংস। দ্বিতীয় ভুলে ছিল সাইমন্ডসের বলেই। তার ডেলিভারিতে শেষ দিনে কট বিহাইন্ড হয়েছিলেন রাহুল দ্রাবিড়। যদিও ব্যাট থেকে বেশ দূরেই ছিল বলটি। 

দ্রাবিড় বলতে গেলে সেসময় উইকেটে থিতু হয়ে গিয়েছিলেন। বাকনরের করা ভুলে আউট হওয়ার আগে ১০৩ বলে ৩৮ রান করেন দ্রাবিড়। শেষ পর্যন্ত ম্যাচটি হেরে যায় ভারত। দিনের শেষে এসে মাইকেল ক্লার্ক ৫ বলের মধ্যে ভারতের শেষ ৩ উইকেট তুলে নেন। এতে ম্যাচের মাত্র ৬ মিনিট বাকি থাকতে নাটকীয় জয় পায় অস্ট্রেলিয়া।

ওই টেস্টের পর বাকনরের প্রবল সমালোচনা হয়েছিল। টানা পাঁচটি ওয়ানডে বিশ্বকাপের ফাইনাল পরিচালনা করা এই আম্পায়ারের আত্মবিশ্বাসও হয়তো তখনই নড়ে গিয়েছিল। পরে ২০০৯ সালে মার্চে আন্তর্জাতিক ক্রিকেটে আম্পায়ারিংকে বিদায় জানান তিনি।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর