শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

এক লাখ কর্মসংস্থান হবে সিরাজগঞ্জ বিসিক শিল্পপার্কে

এক লাখ কর্মসংস্থান হবে সিরাজগঞ্জ বিসিক শিল্পপার্কে

উত্তরবঙ্গে জনগণের জীবনমানের সার্বিক উন্নয়ন ও দারিদ্র্য হ্রাসে সহায়ক ভূমিকা পালনের লক্ষ্যে সরকার সিরাজগঞ্জে বিসিক শিল্পপার্ক স্থাপনের উদ্যোগ নিয়েছে। এজন্য ‘বিসিক শিল্পপার্ক, সিরাজগঞ্জ (তৃতীয় সংশোধিত)’ শীর্ষক একটি প্রকল্প গ্রহণ করেছে শিল্প মন্ত্রণালয়।

এটি বাস্তবায়ন করবে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক)। প্রকল্পটির বাস্তবায়ন শেষ হলে এক লাখ মানুষের কর্মসংস্থান হবে। এছাড়া এ শিল্পনগরীতে মোট ৮২৯টি প্লটের মধ্যে উল্লেখযোগ্য একটি অংশ নারী উদ্যোক্তাদের জন্য সংরক্ষণ করা হবে।

যমুনা নদীতে বঙ্গবন্ধু সেতু নির্মিত হওয়ায় উত্তরবঙ্গের প্রবেশদ্বার সিরাজগঞ্জকে শিল্পায়নের জন্য উপযুক্ত স্থান হিসেবে বিবেচনা করা হয়েছে। সিরাজগঞ্জ সদর উপজেলার পাঁচটি মৌজা নিয়ে বিসিক শিল্পপার্ক স্থাপনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। এ প্রেক্ষাপটে এ অঞ্চলে আর্থসামাজিক উন্নয়নকল্পে সম্প্রতি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় সিরাজগঞ্জে বিসিক শিল্পপার্ক প্রকল্পটিতে অনুমোদন দেয়া হয়েছে।

সিরাজগঞ্জ বিসিক শিল্পপার্ক প্রকল্পটি বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ৭১৯ কোটি ২১ লাখ টাকা। প্রকল্পটি ২০১০ সালে গ্রহণ করা হলেও বিভিন্ন কারণে নির্ধারিত সময়ে তা বাস্তবায়ন করা সম্ভব হয়নি। সর্বশেষ তৃতীয় দফায় সংশোধনের পর প্রকল্পটি বাস্তবায়নের শেষ সময় ধরা হয়েছে ২০২১ সালের জুন মাস। এ সংশোধনীর কারণ হিসেবে শিল্প মন্ত্রণালয় পিডব্লিউডি রেট শিডিউল ২০১৮ অনুযায়ী মাটি ভরাট কাজ ব্যতীত অন্যান্য পূর্ত ব্যয় প্রাক্কলন করা, প্রকল্প বাস্তবায়নে অত্যাবশ্যকীয় কয়েকটি নতুন অঙ্গ (শিল্পনগরীর সীমানা প্রাচীর, ডাম্পিং ইয়ার্ড) অন্তর্ভুক্তকরণ, প্রকল্পের মেয়াদ দুই বছর বৃদ্ধি ও নতুন অর্থনৈতিক কোড অনুযায়ী আরডিপিপি প্রণয়নের কথা উল্লেখ করেছে।

শিল্প মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, উত্তরাঞ্চলের জনসাধারণের আয় বৃদ্ধি তথা দারিদ্র্য বিমোচনে গৃহীত প্রকল্পটি বাস্তবায়ন হলে এতে ৮২৯টি শিল্পপ্লট তৈরি করা হবে, যেখানে স্থাপন করা হবে ৫৭০টি শিল্প। এতে এক লাখ মানুষের কর্মসংস্থান হবে বলে আশা করা হচ্ছে।

এ বিষয়ে পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান বলেন, আমরা সারা দেশেই ক্ষুদ্র ও কুটির শিল্পের উন্নয়ন করতে চাই। কেননা এতে দ্রুত কর্মসংস্থান হয় এবং আঞ্চলিক বৈষম্য দূর করা সম্ভব হয়। এ লক্ষ্যে সিরাজগঞ্জ বিসিক শিল্পপার্ক স্থাপন করা হবে। প্রকল্পটি বাস্তবায়িত হলে লক্ষ্যমাত্রা অনুযায়ী এ শিল্পনগরীতে যেসব শিল্প ইউনিট স্থাপন হবে, তার একটি উল্লেখযোগ্য অংশ নারী উদ্যোক্তাদের জন্য সংরক্ষণ করা হবে। এসব শিল্প ইউনিটে বহু মানুষের কর্মসংস্থানের সুযোগ হবে, যা দেশের সার্বিক উন্নয়ন ও দারিদ্র্য হ্রাসে সহায়ক ভূমিকা পালন করবে।

প্রকল্পটির আওতায় ৪০০ একর ভূমি অধিগ্রহণ করে ৭৬ লাখ ৯২ হাজার ঘনমিটার মাটি ভরাট করা হবে। এছাড়া প্রকল্পের আওতায় আরো যেসব কাজ করা হবে সেগুলো হলো ৫ হাজার ৭২৩ মিটার ডাইক বাঁধ নির্মাণ ও বনায়ন, ছয়তলা ভিত্তিসহ ৩ হাজার বর্গমিটারের চারতলা অফিস ভবন নির্মাণ, পাম্প হাউজসহ পাম্প ড্রাইভার কোয়ার্টার নির্মাণ, ১৪ হাজার ৬৩৮ বর্গমিটারের ডাম্পিং ইয়ার্ড নির্মাণ, শিল্পপার্কের প্রধান ফটক নির্মাণ, ২ লাখ ১২ হাজার ৯২২ বর্গমিটার কার্পেটিংসহ সড়ক নির্মাণ, ২০ একর আয়তনের লেক, জলাধার ও আটটি গভীর নলকূপ নির্মাণ, ৩৩ হাজার ৭৪৫ মিটার পানি সরবরাহ লাইন স্থাপন, ৩৪ হাজার ২৪৫ মিটার ড্রেন নির্মাণ ও ৫ হাজার ৮৯৮ মিটার সীমানা প্রাচীর নির্মাণ।

সিরাজগঞ্জ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি আবু ইউসুফ সূর্য বলেন, সিরাজগঞ্জ বিসিক শিল্পপার্ক স্থাপন জলার ব্যবসায়ী সমাজ ও সাধারণ মানুষের দীর্ঘদিনের প্রত্যাশা। শিল্পপার্ক হলে সেখানে বিভিন্ন শিল্প স্থাপন করা হবে, যেখানে বিপুলসংখ্যক মানুষের কাজের সুযোগ হবে।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর