শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

১৫ বছর পর তাদের ছাড়া টেস্ট খেলছে বাংলাদেশ

১৫ বছর পর তাদের ছাড়া টেস্ট খেলছে বাংলাদেশ

বাংলাদেশের পাঁচ সিনিয়র ক্রিকেটার মাশরাফি বিন মুর্তজা, সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিম এবং মাহমুদউল্লাহ রিয়াদ। তাদের একসঙ্গে বলা হয় পঞ্চপাণ্ডব। তাদের হাত ধরে বাংলাদেশ ক্রিকেট দল একাধিক মাইলফলক অতিক্রম করেছে। ক্রিকেটের অগ্রগতিতে এই পঞ্চপাণ্ডবের ভূমিকা অনস্বীকার্য। কালের পরিক্রমায় সেই বৃত্ত এখন ভাঙছে।

রবিবার থেকে শুরু হওয়া ক্রাইস্টচার্চ টেস্টে নেই এই পাঁচ সিনিয়র ক্রিকেটারের কেউ। মাশরাফি তো সেই ২০০৯ সাল থেকে টেস্ট খেলেন না। মাহমুদউল্লাহ রিয়াদ আনুষ্ঠানিকভাবে টেস্ট থেকে অবসর ঘোষোণা করেছেন। সাকিব আল হাসান পারিবারিক কারণে এই সিরিজ থেকে ছুটি নিয়েছেন। তামিম ইকবাল দলের বাইরে ইনজুরির কারণে। পঞ্চপাণ্ডবের একমাত্র সদস্য হিসেবে সফরে ছিলেন মুশফিকুর রহিম। কিন্তু তিনিও ম্যাচের আগের দিন কুঁচকির চোটে গেছেন ছিটকে।

বলতে গেলে একদম তরুণ দল নিয়ে পূর্ণশক্তির নিউজিল্যান্ডের বিপক্ষে আজ মাঠে নেমেছে টিম টাইগার। অধিনায়ক মুমিনুল ছাড়া সিনিয়র তথা অভিজ্ঞ কোনো ক্রিকেটারই এই দলে নেই। গত ১‌৫ বছরে এমন দৃশ্য দেখা যায়নি দেশের ক্রিকেট ইতিহাসে। ২০০৯ সালের পর থেকে অন্তত চার সিনিয়রকে একসঙ্গে দেখা যেত। এখন সবার ক্যারিয়ারই শেষের পথে। তাই সময় এসেছে তরুণদের সামনে। এভাবেই গড়ে তুলতে হবে আরও একটি প্রজন্ম, ভবিষ্যতের পঞ্চপাণ্ডব।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর