শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

বিশ্বকাপ বয়কটের হুমকি উয়েফা প্রধানের

বিশ্বকাপ বয়কটের হুমকি উয়েফা প্রধানের

দুই বছর অন্তর আয়োজনের চেস্টা করলে ফিফা বিশ্বকাপ বয়কটের হুমকি দিয়েছে ইউরোপীয় ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা উয়েফার প্রধান আলেকসান্দার সেফেরিন। আসের্নালের সাবেক কোচ আর্সেন ওয়েঙ্গারের প্রস্তাবিত দুই বছর অন্তর বিশ্বকাপ আয়োজনের সম্ভাব্যতা খতিয়ে দেখেছে বিশ্ব ফুটবলের পরিচালনা সংস্থা ফিফা। ওই প্রস্তাবনায় বিশ্বকাপ আবর্তিত হবে ইউরোপীয় চ্যাম্পিয়নশীপের মত মহাদেশীয় টুর্নামেন্টের সঙ্গে। এবং এটি চার বছরের পরিবর্তে অনুষ্ঠিত হবে দুই বছর অন্তর।

দ্য টাইমসকে সেফেরিন বলেন, আমরা এটা না খেলার সিদ্ধান্ত নিতে পারি। আমি যতটুকু জানি দক্ষিন আমেরিকান ফুটবলও একই পথে হাটবে। এমন একটি বিশ্বকাপের জন্য শুভ কামনা রইল। আমি মনে করি এটি কখনো ঘটবে না। কারণ এটি ফুটবলের মৌলিক নীতির পরিপন্থী।

প্রতি গ্রীষ্মে যদি এ রকম মাসব্যাপী টুর্নামেন্টে অংশ নিতে হয় তাহলে সেটি খেলোয়াড়দের জন্য হবে মৃত্যুফাঁদ। প্রদি দুই বছর অন্তর এই টুর্নামেন্ট আয়োজন করতে চাইলে সেটি মহিলা ফুটবল বিশ্বকাপের সঙ্গেও সাংঘর্ষিক হবে। একই সঙ্গে বিরোধ ঘটবে অলিম্পিক ফুটবল টুর্নামেন্টের সঙ্গে।

এদিকে বৃহস্পতিবার ওয়েঙ্গার বলেছেন, ফিফার দুই বছর অন্তর বিশ্বকাপ আয়োজনের পরিকল্পনায় ‘খুবই ইতিবাচক সাড়া পাচ্ছে’।

ভার্চুয়াল মঞ্চে আয়োজিত সংবাদ সম্মেলনে ব্রাজিলের সাবেক স্ট্রাইকার রোনালদো ওয়েঙ্গারের সঙ্গে যোগ দিয়ে এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন। ওই প্রক্রিয়ার প্রতি সমর্থন ব্যক্ত করেছেন অস্ট্রেলিয়ার সাবেক কিংবদন্তী টিম চাহিল ও ডেনমার্কের সাবেক গোলরক্ষক পিটার শেমিচেল ।

শেমিচেল বলেন, দুই বছর অন্তর বিশ্বকাপ আয়োজনের এই উদ্যোগের বিপক্ষে কোন ফুটবল খেলোয়াড়ই আলোচনা করেনি। সবকিছু মিলিয়ে আমি মনে করি সবাই ইতিবাচক মনোভাব পোষণ করছে। তবে গণতান্ত্রিক উপায়ে এই সিদ্ধান্ত নিতে হবে। যেখানে মত থাকতে হবে ফিফা অধিভুক্ত ২১১টি সদস্য দেশের।

এদিকে ফরাসি কোচের দুই বছর অন্তর বিশ্বকাপ আয়োজনের প্রস্তাবটির তীব্র বিরোধীতা করেছে বিশ্ব লিগ ফোরাম ও ইউরোপীয় লিগ। যারা নিজ নিজ অঞ্চলে পেশাদার ফুটবলকে প্রতিনিধিত্ব করে।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর