শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

বুমরাহ-টেইটকে ছাপিয়ে মুস্তাফিজের বিশ্বরেকর্ড

বুমরাহ-টেইটকে ছাপিয়ে মুস্তাফিজের বিশ্বরেকর্ড

ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ থেকেই দুর্দান্ত ফর্মে আছেন মুস্তাফিজুর রহমান। অজিদের বিপক্ষে দাপুটে সিরিজ জয়ে বল হাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন তিনি। উইকেট নেয়ার পাশাপাশি রান দেওয়ার ক্ষেত্রেও তিনি ছিলেন অত্যন্ত কৃপণ। এবার সেই কৃপণতায় দারুণ একটি রেকর্ড গড়লেন দেশ সেরা পেসার।

অস্ট্রেলিয়ার বিপক্ষে পাঁচটি টি–২০তে ৮.৫৭ গড় ও ৩.৫২ ইকনোমি রেটে ৭ উইকেট নেন মুস্তাফিজ। শুধু পরিসংখ্যান অবশ্য এই পেসারের আসল পারফরম্যান্সটা তুলে ধরছে না। কারণ সর্বশেষ সিরিজে অস্ট্রেলিয়া দলকে মানসিকভাবেই ভেঙে দিয়েছিল তার বোলিং।

সে সময় ঘরে বসেই মুস্তাফিজের বোলিং দেখেছিল কিউইরা। তাই বাংলাদেশে আসার আগে এই পেসারকে সামলানোর ছকটা ভাল করেই এঁকেছিল তারা। কিন্তু সব পরিকল্পনা প্রথম ম্যাচেই ভেস্তে দিয়েছেন কাটার মাস্টার। প্রথম টি-২০তে ২.৫ ওভার বোলিং করে মাত্র ১৩ রান খরচায় তিনি নেন ৩ উইকেট।

এর মাধ্যমেই বিশ্বরেকর্ডে নাম লেখান মোস্তাফিজ। আন্তর্জাতিক টি-২০তে টানা ৬ ম্যাচে বলের চাইতে রান কম দিয়েছেন তিনি। অর্থাৎ ইকোনমি রেট ৬ এর নিচে। একটানা এত ম্যাচে এরকম কৃপণ বোলিং এর আগে করতে পারেননি কেউই।

সর্বোচ্চ টানা ৫ ম্যাচে বলের চাইতে কম রান দেওয়ার রেকর্ড ছিল এতদিন মাত্র দুই বোলারের দখলে। ২০১৬ সালে ভারতের পেসার জাসপ্রিত বুমরাহ শেষবার এই নজির গড়েছিলেন। তারও আগে ২০১০ সালে অজি পেসার শন টেইটও টানা ৫ ম্যাচে বলের চাইতে কম রান দিয়েছিলেন।

এই রেকর্ডের পাশাপাশি গতকাল দ্বিতীয় বাংলাদেশি বোলার হিসেবে সবরকম টি-২০তে ২০০ উইকেট নেয়ার রেকর্ড গড়েন মুস্তাফিজ। ম্যাচের হিসেবে বাংলাদেশের মধ্যে সবচেয়ে দ্রুততম ও বিশ্বের মধ্যে চতুর্থ দ্রুততম হিসেবে ১৪৯ ইনিংসে এই মাইলফলক স্পর্শ করেন তিনি।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর