শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

ঠকিয়ে মালানকে আউট করার পর ধরা পড়লেন ভারতের পান্ট

ঠকিয়ে মালানকে আউট করার পর ধরা পড়লেন ভারতের পান্ট

উইকেটের পিছনে ভারতের অন্যতম ভরসার নাম রিশাভ পান্ট। গ্লাভস হাতে শেষ কিছু সিরিজে ভালোভাবেই দায়িত্ব পালন করে যাচ্ছেন তিনি। তবে ইংল্যান্ডের বিপক্ষে চলমান তৃতীয় টেস্ট দায়িত্ব পালনের সময় নিয়ম ভেঙেছেন ভারতীয় উইকেটরক্ষক। যা নিয়ে শুরু হয়েছে সমালোচনা।

ভারত-ইংল্যান্ড সিরিজের তৃতীয় টেস্টে উইকেটকিপিং করার সময় গ্লাভসে টেপ জড়িয়ে রেখেছিলেন পান্ট। নিয়ম বিরুদ্ধ সেই কাজ করা সময় আম্পায়ারের কাছ ধরাও পড়েন তিনি। এরপর টেপ খুলতে বাধ্য হন।

ক্রিকেটের নিয়ম অনুযায়ী, উইকেটরক্ষক যদি গ্লাভস পরেন তাহলে তর্জনী এবং বুড়ো আঙুলে টেপ লাগানো যেতে পারে। তার বাইরে অন্য কোনো আঙুলে টেপ লাগানোর নিয়ম নেই। 

কিন্তু লিডসে পান্টের অনামিকা আঙুলেও টেপ জড়ানো দেখা যায়। আর সেই কারণেই গ্লাভস থেকে তাকে টেপ খুলতে নির্দেশ দেন আম্পায়ার। লিডস টেস্টের দ্বিতীয় দিনে এই ঘটনা ঘটেছে। আম্পায়ারদের নির্দেশের পর পান্টের গ্লাভস থেকে কোহলি টেপ খুলে দেন।

এদিকে সেই ঘটনার সময় ধারাভাষ্য দিচ্ছিলেন নাসির হুসেন এবং ডেভিড লয়েড। তারা বুঝিয়ে দেন কেন গ্লাভস থেকে টেপ খুলতে বলা হচ্ছিল। এ সময় নাসির বলেন, ক্রিকেটে টেপ লাগানোর বিষয় অনেক নিয়ম আছে। আমরা তৃতীয় আম্পায়ার রিচার্ড ইলিংওর্থের থেকে শুনতে পাচ্ছি গ্লাভসে ওই ভাবে টেপ লাগানো যায় না। সেই জন্য টেপ খুলতে বলা হচ্ছে।

এদিকে ইংলিশ ব্যাটসম্যান ডেভিড মালানের ক্যাচ নেয়ার সময় পান্টের গ্লাভসে টেপ লাগানো ছিল। এ বিষয় উল্লেখ করে লয়েড বলেন, পান্ট নিয়ম ভাঙায় মালানকে ফিরিয়ে আনা উচিত। এটা একপ্রকার ঠকানো!

অবশ্য পরে এই ঘটনা বড় আকার নেয়নি। ভারতের প্রথম ইনিংসে করা ৭৮ রানের জবাবে বড় লিড নিয়েই থেমেছে ইংল্যান্ড।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর