রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

মাউস আবিষ্কার করে বিশ্বকে হাতের মুঠোয় এনে দেন উইলিয়াম ইংলিশ

মাউস আবিষ্কার করে বিশ্বকে হাতের মুঠোয় এনে দেন উইলিয়াম ইংলিশ

মাউস—এটি ছাড়া যেন কম্পিউটার সিস্টেমই অচল! একটা ক্লিক আর পৌঁছে যাওয়া সেখানে, যেখানে মন চায়। দুই বোতামের সঙ্গে একটি স্ক্রল হুইল যাকে তৃতীয় বোতামও বলা যায়-যার কাজ মূলত কম্পিউটার স্ক্রিনে ঘুরে বেড়ানো আর পছন্দের জায়গায় ক্লিক করা। তো, এই যন্ত্রের আবিষ্কারক কে জানেন? ‌তি‌নি উইলিয়াম ইং‌লিশ।

কম্পিউটার মাউসের সহ-উদ্ভাবক উইলিয়াম ইংলিশের মৃত্যুবার্ষিকী আজ। ২০২০ সালের ২৬ জুলাই ক্যালিফোর্নিয়ায় সান রাফায়েলে শ্বাসকষ্টজনিত কারণে তিনি মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯১ বছর।

যুক্তরাষ্ট্রের কেনটাকি অঙ্গরাজ্যে ১৯২৯ সালে জন্ম নিয়েছিলেন এই প্রকৌশলী ও উদ্ভাবক। মার্কিন নেভিতে যোগ দেওয়ার আগে বিশ্ববিদ্যালয়ে বৈদ্যুতিক প্রকৌশল নিয়ে পড়ালেখা করেন তিনি। তবে তিনি বেশ কয়েকবছর নৌবাহিনীতে কর্মরত ছিলেন।

১৯৫০ এর দশকের শেষের দিকে নৌবাহিনীতে কর্মজীবন ছেড়ে যাওয়ার পরে ইংলিশ স্ট্যানফোর্ড রিসার্চ ইনস্টিটিউট নামে একটি গবেষণা ল্যাবে যোগদান করেছিলেন। (বর্তমানে এসআরআই আন্তর্জাতিক হিসেবে পরিচিত)। সেখানে সহ-প্রকৌশলী ডগলাস এঙ্গেলবার্টের সঙ্গে তার দেখা হয়। তারা একসঙ্গে নতুন ধরণের কম্পিউটার তৈরির আশা করেছিলেন। এরপরই বিশ্বের প্রথম মাউস তৈরি হয়।

প্রথম মাউস ১৯৬৩ সালে তৈরির কৃতিত্ব উইলিয়াম ইং‌লিশের। ইংলিশ শুধু মাউসের সহ-উদ্ভাবক নন, প্রথম ব্যবহারকারীও তিনি। তবে মাউসের প্রথম ধারণা ছিল ডগলাস অ্যাঙ্গেলবার্টের। দুজনেই ওই সময়টিতে প্রাথমিক কম্পিউটিং নিয়ে কাজ করছিলেন।

 

উইলিয়াম ইং‌লিশ

উইলিয়াম ইং‌লিশ

স্ট্যানফোর্ড রিসার্চ ইনস্টিটিউটে অ্যাঙ্গেলবার্টের গবেষণা প্রকল্পের অধীনে প্রথম মাউসটি তৈরি করেন ইং‌লিশ। ধারণা অ্যাঙ্গেলবার্টের থাকলেও পুরো কারিগরি কাজটিই নিজে করেছিলেন ইংলিশ।

একটি বক্সের মধ্যে সেই মাউসটি তৈরি হয়েছিল। তবে বক্সে বিশেষ চাকা ছিল, যা দিয়ে ওই মাউস ব্যবহৃত হতো। আকারেও সেই মাউসটি ছিল বর্তমান মাউসগুলোর তুলনায় বড়। ১৯৭১ সালে স্ট্যানফোর্ড রিসার্চ ইনস্টিটিউট ছেড়ে জেরক্সের পার্ক গবেষণা কেন্দ্রে যোগ দেন ইংলিশ। সেখানে প্রথমবারের মতো মাউসে চাকার পরিবর্তে বল জুড়ে দেন ইংলিশ। এ নকশাতেই বহু বছর চলেছে মাউস।

মাউস ছাড়াও তিনি ক্যালিফোর্নিয়া রিসার্চ ইনস্টিটিউটে ডগলাস ওয়ার্ড প্রসেসিং, ভিডিও টেলিসম্মেলন নিয়েও কাজ করেছিলেন। ইংলিশ অ্যাঙ্গেলবার্টের ধারণাগুলো ভালোভাবে বুঝতে পেরেছিলেন।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

সিরাজগঞ্জ সৌর বিদ্যুৎকেন্দ্র উৎপাদনে আসছে জুনে
বেলকুচিতে জামান টেক্সটাইল পরিদর্শনে সমাজকল্যাণ মন্ত্রী
রায়গঞ্জে কোকোডাস্ট পদ্ধতিতে ট্রেতে চারা উৎপাদন
সিরাজগঞ্জের নলকায় চায়না দুয়ারী জাল জব্দ, আগুনে পুড়িয়ে ধ্বংস
সিরাজগঞ্জে প্রতিবন্ধীদের আর্থিক অনুদান ও ট্রাইসাইকেল বিতরণ
চুরি প্রতিরোধে কাজিপুর থানা পুলিশের মতবিনিময় সভা
দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে আজ
শাহজাদপুরে ছাত্রলীগের উদ্যোগে বৃক্ষরোপণ ও শরবত বিতরন
সিরাজগঞ্জে মে দিবসের আলোচনা সভায় হেনরী এমপি
গরমে সুপেয় পানি ও শরবত বিতরন করলেন সিরাজগঞ্জ জেলা স্বেচ্ছাসেবকলীগ
বেলকুচি পৌর ছাত্রলীগের উদ্যোগে বৃক্ষরোপন কর্মসূচি
কামারখন্দে শ্রমিকদের সুপেয় পানি ও স্যালাইন বিতরণ করেন যুবলীগ